দরিদ্র-বান্ধব নগর উন্নয়নে ডিএনসিসিতে অংশীজন কর্মশালা


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৯ - ০৬:১৯:২৬ অপরাহ্ন

ঢাকা, ২ ডিসেম্বর: আজ বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে দরিদ্র-বান্ধব নগর উন্নয়নে এক অংশীজন কর্মশালা অনুষ্ঠিত হয়। পাওয়ার এন্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর নির্বাহী চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) অর্থায়নে পিপিআরসি, আইপিই গ্লোবাল এবং ডিএনসিসির যৌথ উদ্যোগে ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ, উর্ধতন কর্মকর্তা, এনজিও প্রতিনিধিবৃন্দের উপস্থিতিতে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় ডিএনসিসির আওতাধীন বিভিন্ন বস্তিতে বসবাসকারীদের জীবনমান উন্নয়নে ডিএনসিসির ভূমিকা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বস্তিতে বিদ্যমান বিভিন্ন সমস্যার সমাধানকল্পে আলোচনা হয়।

ডিএনসিসি মেয়র বলেন, “বস্তিতে বসবাসকারীদের জীবনমান উন্নয়নে প্রচুর ইতিবাচক কর্মসূচি রয়েছে, পাশাপাশি চ্যালেঞ্জও আছে। বস্তিবাসীর আবাসন সমস্যা নিরসনকল্পে ডরমিটিরি নির্মাণ করা যেতে পারে”। তিনি আরো বলেন, “বস্তিতে নাগরিক সেবা প্রদানের লক্ষ্যে সঠিক পরিকল্পনা প্রণয়নের জন্য বস্তিগুলোর ডাটাবেইস প্রস্তুত করা অত্যন্ত জরুরি”। এছাড়া বস্তি এলাকায় রাস্তা-ঘাট, ড্রেন ইত্যাদি অবকাঠামো নির্মাণে বস্তির মালিকানা প্রতিষ্ঠান, বস্তিবাসী এবং ডিএনসিসি – এ ত্রিপক্ষীয় সমঝোতার মাধ্যমে করা যেতে পারে”।

কর্মশালায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির নির্বাহী কর্মকর্তা মোঃ আবদুল হাই, সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন এবং বিভিন্ন এনজিও প্রতিনিধি উপস্থিত ছিলেন।