ঢাবি শিক্ষার্থীদের আবাসিক মর্যাদা হালনাগাদের নির্দেশ


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২০ - ১০:১৬:১৩ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বসবাসরত শিক্ষার্থীদের আগামী দশ দিনের মধ্যে আবাসিক বা দ্বৈতাবাসিক মর্যাদা হালনাগাদের নির্দেশ দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে যেসব শিক্ষার্থীর ছাত্রত্ব নেই তাদেরকে অবিলম্বে হল ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। নতুবা হল প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান কালের কণ্ঠকে এই তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ছাত্রী হলগুলোতে বিদ্যমান বিধিমালা অনুসারে এবং ছাত্র হলগুলোতে শূন্য সিটের বিপরীতে আগামী জুলাই মাস থেকে আবাসিক ও দ্বৈতাবাসিক সিট প্রদানর লক্ষ্য দরখাস্ত আহবান করা হবে। এক্ষেত্রে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের মেধা ও চাহিদার বিবেচনায় অগ্রাধিকার ভিত্তিতে সিট বরাদ্দ দেওয়া হবে।

এছাড়াও সভায় ঢাবি শিক্ষার্থীর এক ছাত্রীর উপর পাশবিক নির্যাতনের ঘটনয়ায় নিন্দা জানিয়ে দোষীদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবি জানানো হয়েছে।

সভার সিদ্ধান্তের বিষয়ে উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান কালের কণ্ঠকে বলেন, বিশ্ববিদ্যালয়ের গুণগত পরিবর্তনের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। কিভাবে সীমিত সম্পদকে ব্যবহার করে একে একটি উন্নত বিশ্ববিদ্যালয়ে পরিণত করা যায় সেটা বিবেচনায় নিচ্ছি। সেই লক্ষ্যেই এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’