ঢাবির পরিবহন সেবায় যুক্ত হলো মোবাইল অ্যাপ্লিকেশন ‘লালবাস’


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০২ জুলাই ২০১৯ - ১০:৩১:৩৭ পূর্বাহ্ন

গত ডাকসু নির্বাচনের সময় গড়ে ওঠা ‘স্বতন্ত্র জোট’ সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন করে এ কথা জানায়।ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবহনব্যবস্থা সহজীকরণে সাহায্য করবে ‘লাল বাস’ অ্যাপ।
নির্মাতাদের তথ্য অনুযায়ী এই অ্যাপের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসগুলোর অবস্থান তাৎক্ষণিকভাবে ম্যাপে দেখা যাবে। সবগুলো রুটের বাসের শিডিউলও দেখা যাবে এই অ্যাপে। এছাড়া কোনও বাস নিকটবর্তী এলাকায় চলে এলে এলার্মের মাধ্যমে বাসের জন্য অপেক্ষমাণ শিক্ষার্থীকে সতর্কবার্তা দেবে এটি। এজন্য ব্যবহারকারী এরিয়া ঠিক করে রাখতে পারবেন, যার মধ্যে বাস এলেই তার মোবাইলে একটি সতর্কবার্তা বাজবে।

‘লাল বাস’ মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছেন গত ডাকসু নির্বাচনে স্বতন্ত্র জোট থেকে ছাত্র পরিবহন সম্পাদক পদপ্রার্থী এবং কম্পিউটার প্রকৌশল বিভাগের শিক্ষার্থী তাওহিদ তানজিম। অ্যাপভিত্তিক পরিবহনব্যবস্থা তৈরি স্বতন্ত্র জোটের নির্বাচনি ইশতেহারের অংশ ছিল। এই অ্যাপটিতে ডেভেলপার হিসেবে কাজ করেছেন কম্পিউটার প্রকৌশল বিভাগের আরেক শিক্ষার্থী সাকিব জোবায়েদ।

সোমবার থেকেই অ্যাপটি ইনস্টল করা যাচ্ছে গুগল প্লে স্টোর থেকে। আপাতত শুধু অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অ্যাপটি ব্যবহার করতে পারবেন। অ্যাপটি বিনামূল্যে ইনস্টল ও ব্যবহার করা যাবে। প্লে স্টোরে অ্যাপটি পাওয়া যাবে https://bit.ly/2XgrAPW ঠিকানায়। কোনও বাসের অবস্থান তাৎক্ষণিকভাবে জানতে হলে ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়বে। তবে বাসের সময়সূচি এবং রুট অফলাইনেই দেখা যাবে। এছাড়া রাস্তার ট্রাফিকের অবস্থাও দেখা যাবে অ্যাপে। প্রতিটি বাসের রুট এনিমেশনের মাধ্যমে ম্যাপে দেখা যাবে এতে।

অ্যাপটিতে দুটি মোড আছে। এডমিন মোড ও ইউজার মোড। বাসে থাকা এডমিনের মোবাইল থেকে ডাটা সংগ্রহ করে ব্যবহারকীরেদেরকে বাসটির অবস্থান দেখাবে লাল বাস অ্যাপ।
এই অ্যাপের মাধ্যেমে বাস ছেড়ে আসার পর থেকে সেটিকে ম্যাপে দেখা যাবে। এবং বাস কাছাকাছি এলে এলার্মের মাধ্যমে শিক্ষার্থীরা বাসের জন্য প্রস্তুত হতে পারবে। বাস ঠিক কতদূর থাকলে এলার্ম বাজবে, সেটি ব্যবহারকারী নিজেই ঠিক করতে পারবেন।

উত্তরা নিউজ-এস,এম,জেড