ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ; ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিতে মানববন্ধন


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ - ০৮:৪৫:২৪ অপরাহ্ন

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীদের ইশতেহারে ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিতে অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

অদ্য ০৪ জানুয়ারি ২০২০ইং শনিবার সকাল ১১ টায় ভাড়াটিয়া পরিষদের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে জানুয়ারি ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীদের ইশতেহারে ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিতে অন্তর্ভুক্ত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন ভাড়াটিয়ার পরিষদের সাধারণ সম্পাদক খাতুনে জান্নাত ফাতেমা খানম।

মানববন্ধনে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র প্রার্থী মোঃ বাহরানে সুলতান বাহার। মানববন্ধনে বক্তব্য রাখেন, জাগো বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি সাংবাদিক ফরিদ খান ভাড়াটিয়া পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ মোস্তফা, কেন্দ্রীয় নেতা শামীম আহমেদ, সাংবাদিক মিলন মল্লিক, জামাল সিকদার, মাকসুদুর রহমান, ফয়সাল ইবনে কবির প্রমুখ।

মানববন্ধনে বক্তারা বলেন, এই ঢাকা শহরের প্রায় ৯০ শতাংশ মানুষ ভাড়া থাকে।  কিন্তু এই বিশাল ভাড়াটিয়া জনগোষ্ঠীর মৌলিক অধিকারের কথা কোন জনপ্রতিনিধিরা বলেন না এবং তাদের অধিকার রক্ষা করেন না। আমরা ভাড়াটিয়ারা নানা ভাবে অধিকার বঞ্চিত। টাকা দিয়ে ভাড়া থাকি। কিন্তু কোন সুবিধা পাই না। তাই আমরা এইবার ঢাকা উত্তর-দক্ষিণ সিটিকর্পোরেশন নির্বাচনে সকল দলের প্রার্থীরেদ নির্বাচনী ইশতেহারে ভাড়াটিয়াদের নাগরিক অধিকার নিশ্চিতে অন্তর্ভুক্ত করার দাবি করছি। আমরা প্রার্থীদের ইশতেহার ঘোষণার পূর্বেই আমাদের দাবী নামা তাদের দপ্তরে পৌঁছাবো। আমরা যারা ভাড়াটিয়ারা আছি আমাদের মৌলিক নাগরিক অধিকার মেয়র প্রার্থীদের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ করা না হলে আমরা এই সিটি কর্পোরেশন নির্বাচন বর্জন করবো। আগামী সকল নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের ইশতেহারে ভাড়াটিয়াদের এই দাবিগুলো অন্তর্ভুক্ত করার দাবী জানাই।

দাবিসমূহ:
১. ঢাকা সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত বাড়িভাড়া রেট কার্যকর করতে হবে।
২. বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ আইন ১৯৯১ কার্যকরের প্রয়োজনীয় উদ্যোগ নিতে হবে।
৩. অযৌক্তিক বাড়ি ভাড়া বৃদ্ধি বন্ধ করতে হবে।
৪. ইচ্ছামত বাড়ি ভাড়ার অগ্রিম নেওয়া বন্ধ করতে হবে।
৫. ভাড়াটিয়াদের সকল মৌলিক অধিকার নিশ্চিত করতে হবে।