মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার


ঢাকায় তিন দিনব্যাপী একক বনসাই প্রদর্শনী -২০১৯ অনুষ্ঠিত






স্টাফ রিপোটার: লিভিং আর্ট আয়োজিত কে এম সবুজ এর তিন দিন ব্যাপী চতুর্থ একক বনসাই প্রদর্শনী -২০১৯ অনুষ্ঠিত হয়েছে। গুলশান ক্যাডেট কলেজ ক্লাব প্রাঙ্গনে গতকাল আয়োজনটিতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুুষদ এর ডীন অধ্যাপক নিসার হোসেন, মেয়র আতিকুল ইসলামের পলিটিক্যাল সচিব ইমনসহ ওয়েল গ্রুপ এর কর্মকর্তা এবং দূর-দূরান্ত থেকে ছুটে আসা অজস্র বৃক্ষপ্রেমিক বন্ধুরা।

এসময় আমন্ত্রিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উত্তরা কমিউনিটি পুলিশিং কমিটির সাধারণ সম্পাদক হাসানুজ্জামান আকন্দ স্বপন, উত্তরা ১১ নং সেক্টর কল্যান সমিতির প্রচার ও প্রকাশনা সম্পাদক দেলোয়ার হোসেন, ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক ও উত্তরা এসোসিয়েশন প্রচার ও প্রকাশনা সম্পাদক এ বি এম আতিকুর রহমান মুরাদ, উত্তরা বায়তুন নুর জামে মসজিদের সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম মুন্সী। প্রদর্শনীতে ১০০ প্রজাতির ছোট বড় প্র্যায় ৪০০ বনসাই স্থান পেয়েছে। যার আনুমানিক মূল্য ১০০০-৫০০০০০ টাকা পর্যন্ত মূল্য ছিল।

প্রদশর্নীতে নতুন নতুন অনেক বটবৃক্ষের বনসাই চোখে পড়ে। মেলা ঘুরে কথা হয় আযোজনটির উদ্যোক্তা কে এম সবুজ এর সাথে। এসময় তিনি উত্তরা নিউজকে জানায়,পৃথিবীতে প্রায় ৪০০০ প্রজাতির  বটবৃক্ষ রয়েছে। তা সংগ্রহের চেষ্টা ও বংশ বৃদ্ধির প্রক্রিয়া চলছে।

বনসাই মেলাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুুষদ এর ডীন অধ্যাপক নিসার হোসেন উত্তরা নিউজকে বলেন,  “এই বনসাই থেকে আমাদের জীবনের অনেক কিছু উপলব্ধি করার আছে। কারন এই গাছগুলি খুব অল্পতেই সন্তুষ্টি প্রকাশ করে “ এসময়  তিনি আমাদের জীবনের সবক্ষেত্রে অপচয় বন্ধ করে বনসাই এর মত অল্পতেই সন্তুষ্ট থেকে জীবনকে উপলব্ধি করার আহবান জানান।

প্রদশর্নী উদ্বোধনের পর কে এম সবুজ সবাইকে নিয়ে তার বনসাইগুলো ঘুরে ঘুরে দেখান ও বৃক্ষ সম্পর্কে বর্ণনা প্রদান করেন।