উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


ডেঙ্গু মোকাবেলায় দুই সিটিতে বরাদ্দ হলো ১৫ কোটি টাকা






ডেঙ্গু মশা দমনে দুই সিটি কর্পোরেশনকে জরুরি ভিত্তিতে ১৫ কোটি টাকা বরাদ্দ দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেই সঙ্গে সারাদেশের পৌরসভায় মোট ৩০ কোটি বরাদ্দ দেয়া হয়েছে।

বুধবার স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম সচিবালয়ে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) সদস্যদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান।

তিনি বলেন, বর্তমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ব্যাপক গণসচেতনতার বিকল্প নেই। ডেঙ্গুবাহী এডিস মশা আপনার আমার বাড়ির আঙিনায় জন্মায়। সুতরাং এর উৎপত্তিস্থলে ধ্বংস করতে পারলেই এডিস মশার প্রকোপ কমে যাবে।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকারসহ একাধিক মন্ত্রণালয় বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সম্প্রতি তিনি কলকাতা সফর করে সে দেশে ডেঙ্গু পরিস্থিতি উন্নতির নেপথ্যে জনগণ সবচেয়ে বড় ভূমিকা পালন করছে বলে জানতে পেরেছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ডেঙ্গু মশা দমনে হয়তো কাঙ্ক্ষিত পরিমাণ সফলতা আসেনি। কিন্তু ডেঙ্গু একেবারে ব্যর্থ হয়েছে- এমনটা বলা যাবে না।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঈদ উপলক্ষে শহর থেকে লাখ লাখ মানুষ গ্রামে যাবে। যাত্রাপথে তারা যেন এডিস মশার কামড় খেয়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত না হয়, সেজন্য বাস লঞ্চ ও ট্রেন ছাড়ার আগে ভালো করে মশার ওষুধ স্প্রে করার জন্য সংশ্লিষ্ট মালিকদের নির্দেশনা প্রদান করা হচ্ছে।

মতবিনিময় সভায় বিসিজেএফ সভাপতি কাওসার রহমান ও সাধারণ সম্পাদক মোতাহার হোসেনসহ স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, প্রধান প্রকৌশলীসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উত্তরা নিউজ/এস,এম,জেড