মোহাম্মদ আব্দুর রহমান | কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি মোহাম্মদ আব্দুর রহমান | কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি


ডেঙ্গুতে গাজীপুরে স্কুল ছাত্রের মৃত্যু






গাজীপুর সিটি করপোরেশনের সামন্তপুর এলাকার জিসান (১৮) নামের এক স্কুল ছাত্র মঙ্গলবার সকালে মারা গেছে। এক নারী কাউন্সিলরসহ তার বোন ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

দুইবোন ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩ দিন ভর্তি থেকে তারা গত রোববার বাসায় ফিরেছেন।
জিসানের বাবা মো. বিল্লাল হোসেন বলেন, প্রায় ১৮দিন ধরেই ডেঙ্গুতে ভুগছিল জিসান। সম্প্রতি তাকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসকের পরামর্শে সোমবার সন্ধ্যায় সেখান থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সকালে জিসান মারা গেছে। জিসান স্থানীয় ছোট দেওয়া অগ্রনী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র ছিল।

জিসানের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন গাজীপুর সিটির ২৯নং ওয়ার্ডের কাউন্সিলর মো. শাহজাহান মিয়া। তিনি খবর পাওয়ার পর মঙ্গলবার সকালে তাদের বাড়ি যান। নিহতের স্বজনদের কাছে তিনি জানতে পারেন ঈদের আগে জিসান ডেঙ্গুতে আক্রান্ত হলেও দুইদিন আগে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেলে ভর্তি করান এবং চিকিৎসাধীন আবস্থায় সকাল ১০টার দিকে সে মারা গেছে।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক প্রণয় ভ’ষন দাস জানান, ২৩ আগস্ট জ¦র নিয়ে জিসান এ হাসপাতালে ভর্তি হয়। তার দেহে ফুসফুসে সংক্রমনের সঙ্গে রক্তের প্লাটিলেটও কমতে থাকায় তাকে ঢাকায় রেফার্ড করা হয়। ২৫ আগস্ট তার রক্তে প্লাটিলেট সংখ্যা ছিল ৮৯ হাজার এবং ২৬ আগস্ট এ সংখ্যা দাড়িয়েছিল ৬৩ হাজার-এ। এতে ধারণা করা হচ্ছে জিসান ডেঙ্গু এবং নিউমোনিয়ায় আক্রান্ত ছিল। তবে ডেঙ্গু ছাড়াও অন্য ভাইরাসের আক্রমনেও রক্তে প্লাটিলেট কমে যেতে পারে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দেয়া ডেথ সার্টিফিকেটে জিসানের মৃত্যুর কারণ ডেঙ্গু বলেই উল্লেখ করা হয়েছে।
গাজীপুর সিটি করপোরেশনের ৩৪, ৩৫ ও ৩৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর পুষ্প আক্তার মায়া জানান, গত ঈদের আগের দিন ডেঙ্গু আক্রান্ত হওয়ার ঘটনা নিশ্চিত হওয়ার পর আমি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হই। ঈদের ছুটিতে বেড়াতে এসে আমার ছোট বোন শাকিলা আক্তার মুক্তার ডেঙ্গু ধরা পড়ে। পরে একইদিন আমার সঙ্গে ওই হাসপাতালে ভর্তি হয়। বর্তমানে অনেকটা সুস্থ হলেও পুরোপুরি সুস্থ নই।
গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘন্টায় ১০জনসহ মোট ৩৭জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষন দাস জনান, গত ২৪ ঘন্টায় ১০জনসহ বর্তমানে ৩১জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এ পর্যন্ত এ হাসপাতালে ৪৮৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ১৮ জন ঢাকাসহ বিভিন্ন হাসপাতালে রেফার্ড করা হয়েছে। এখনও ডেঙ্গু গাজীপুর ছাড়েনি। তবে গাজীপুরে আগের চেয়ে ডেঙ্গুর প্রকোপ কমেছে।