ডায়াবেটিস নিয়ন্ত্রিত হবে ১০ ঘণ্টার উপবাসে


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৯ - ০৬:০১:২০ অপরাহ্ন

বহুদিন বাঁচার ইচ্ছের বাঁধা হয়ে দাঁড়ায় নানা রকম শারীরিক সমস্যা। ফলে বেঁচে থাকার ইচ্ছাটাই ক্রমশ হারাতে বসে মানুষ। তবে এবার থেকে সেই ইচ্ছা আর হারিয়ে যাবে না। সেরকমই বলছে একটি গবেষণা।

শরীর স্বাস্থ্য ও হার্টকে সুস্থ রেখে কিভাবে দীর্ঘদিন বাঁচা যাবে তাই নিয়ে রয়েছে আমাদের আজকের বিশেষ এই প্রতিবেদন। এ ছাড়াও ডায়াবেটিস থেকেও কিভাবে বাঁচবেন তা জানা যাবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এক গবেষণায় বলা হচ্ছে, প্রতিদিন নিয়ম করে উপবাস করলে হজমের সমস্যা থেকে মুক্তি মেলবে। সুস্থ থাকবে শরীর স্বাস্থ্য ও হৃদপিণ্ডও। এছাড়াও পর্যায়ক্রমিক উপবাসের সঙ্গে নিয়মিত ওষুধ গ্রহণ করলে মেলবে ডায়াবেটিস থেকেও মুক্তি। যাদের ডায়াবেটিসের ঝুঁকি বেশি তাদেরও থাকবে না কোনো ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

গবেষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রে মেটাবলিক সিনড্রোম আক্রান্ত হয় দেশটির ৩০ শতাংশ মানুষ। সেই সঙ্গে তারা আবার টু-টাইপ ডায়াবেটিসের ঝুঁকিতেও থাকে। সম্ভবনা থাকে হৃদরোগে আক্রন্ত হওয়ারও। কিন্তু নিয়ম করে উপবাস করলে মেলে সেই সব সমস্যার মুক্তি। এতে করে আপনার বেশিদিন বেঁচে থাকার ইচ্ছেটাও নষ্ট হয়ে যাবে না। এই সংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে জার্নাল সেল মেটাবলিসমে।

সাল্ক ইনস্টিটিউট অ্যান্ড ইউসি সান ডিয়েগো স্কুল অব মেডিসিনের গবেষকরা তাদের গবেষণায় দেখেছেন, নিয়মিত ১০ ঘণ্টার উপবাস এবং সেই সময়ে প্রয়োজনীয় ওষুধ গ্রহণ করলে রোগীর ওজন কমে, মেদ কমে, নিম্ন রক্তচাপ কমে যায়, কমে কোলেস্টেরলের মাত্রা। সেই সঙ্গে স্থিতিশীল থাকে রক্তের সুগার এবং ইনসুলিনের মাত্রা। বলা হচ্ছে, গবেষণাটি মেটাবলিক সিনড্রোম রোগীদের জন্য একটি নতুন চিকিৎসার বিকল্প হিসেবে ভালো কাজ করতে পারে। ডায়াবেটিসের মতো ভয়বাহ রোগের ঝুঁকিও কমবে।

সাল্ক’স রেগুলেটরি বায়োলজি ল্যাবরেটরির প্রফেসর এবং গবেষণাপত্রটির সহ-লেখক সৎচিদানন্দ পান্ডা বলেন, গবেষণায় আমরা দেখেছি, নিয়মিত উপবাসের সঙ্গে নিয়ম করে ওষুধ গ্রহণ মেটাবলিক রোগে আক্রান্ত রোগীদের সুস্থ করে তুলতে পারে। সল্টলেক সিটির ইন্টার মাউনটেন্ট হেলথ কেয়ার হার্ট ইনস্টিটিউটের গবেষকরা জানিয়েছেন, যে সমস্ত মানুষেরা এইভাবে উপবাস করেন তাদের ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কম থাকে।