জয়ার কষ্টতে চমক!


» এরশাদ হোসেন বিজয় | Reporter | সর্বশেষ আপডেট: ০৫ এপ্রিল ২০১৯ - ০৩:১৯:৫১ অপরাহ্ন

উত্তরা নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ

‘কণ্ঠ’ ছবি নিয়ে পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় খুবই আবেগপ্রবণ। ১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় বিভূতি চক্রবর্তী নামের এক ব্যক্তির সঙ্গে তাঁর পরিচয় হয়। লোকটি কণ্ঠ ক্যানসারে আক্রান্ত। তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন। ওই লোকটির কাছ থেকে ক্যানসারের সঙ্গে তাঁর সেই লড়াইয়ের গল্প শুনেছিলেন। তখন এই গল্প নিয়ে সিনেমা তৈরির সিদ্ধান্ত নেন। এই ছবির মধ্য দিয়ে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা পৌঁছে দিতে চেয়েছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবির চিত্রনাট্যও লিখলেন। কিন্তু এত বছর পর তা পর্দায় ফুটিয়ে তুলেছেন। ছবিটি নিয়ে তাঁর মধ্যে এমন কিছু আবেগ কাজ করেছে, তা ছড়িয়ে দিতে চেয়েছেন দর্শকের মধ্যেও।

সেই ক্যানসারের সঙ্গে লড়াই করার মানুষটির চরিত্রে শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজেই অভিনয় করেছেন। ছবিতে তিনি এফএম রেডিওর একজন আরজে। কীভাবে এই রোগের সঙ্গে লড়াই করে নিজের স্বরকে ফিরিয়ে এনেছেন, এই কথাবন্ধুর জীবনের সেই উত্থান-পতনের গল্প বলবে ‘কণ্ঠ’। তাঁর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে পাওলি দামকে। জয়া আহসান ছবিতে একজন স্পিচ থেরাপিস্ট। এই তিনজনকে নিয়েই ছবির গল্প। তবে ছবিতে আরও আছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়।

এবার এসেছে ‘কণ্ঠ’ ছবির পোস্টার। কুলোর মতো কান, মুলোর মতো দাঁত। মাথায় টোপর। দেখে মনে হবে, শহরে নতুন ভূতের রাজা এসেছে। এই রাজা সত্যজিৎ রায়ের সেই গুপি বাঘাকে বর দেওয়া রাজা নন, তিনি শিবপ্রসাদ ও নন্দিতা রায়ের ছবি ‘কণ্ঠ’র ভূত। আর এই ভূত যিনি সেজেছেন, তিনি শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় আর নন্দিতা রায় প্রথম যেদিন ছবিটির ঘোষণা দেন, সেদিন ছিল বিশ্ব ক্যানসার দিবস। এ বছর ১৫ মার্চ ছিল ওয়ার্ল্ড স্পিচ ডে। সেদিন সামাজিক যোগাযোগমাধ্যমে ‘কণ্ঠ’ ছবির পোস্টার অবমুক্ত করা হয়। এর ক্যাপশনে লেখা হয়েছে, ‘কণ্ঠ ছাড়ো জোরে…।’

‘কণ্ঠ’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন অনুপম রায়। গানে কণ্ঠ দিয়েছেন সাহানা বাজপেয়ী। জানা গেছে, ছবিটির প্রচারণার জন্য রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে ‘তামাকবিরোধী প্রচার’ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে ‘কণ্ঠ’।

শিবপ্রসাদ মুখোপাধ্যায় আগেই জানিয়েছেন, এবার গ্রীষ্মেই ছবিটি তিনি মুক্তি দেবেন। তাই আশা করা যাচ্ছে, আগামী মে মাসে কলকাতায় মুক্তি পাচ্ছে জয়া আহসানের নতুন ছবি ‘কণ্ঠ’।

 

/এ.এইচ.বি