জেল-জরিমানা আতঙ্কে মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশীরা

তামজিদ হোসেন (রুবেল): মালয়েশিয়ায় চলছে ইমিগ্রেশন এর যৌথ অভিযান । তা নিয়ে আতঙ্কে আছে দেশটিতে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীরা। গত দুই মাসে বাংলাদেশি সহ আটক করা হয়েছে ১৩,২৪৫ জনকে। আটককৃতদের মধ্যে ৯০৩০ জনের কোন পাসপোর্ট বা ভিসা নেই।

বাংলাদেশী প্রবাসীদের দাবী, “আমরা প্রতারণার শিকার হয়েছি। বাংলাদেশি এজেন্ট/দালাল আমাদের সাথে প্রতারণা করেছে আমাদেরকে এক কাজের কথা বলে অন্য কাজ দিয়েছে। আমাদেরকে বাংলাদেশ থেকে যেভাবে বলা হয়েছে সেভাবে আমাদেরে বেতন দেয়া হচ্ছেনা। তাই আমরা বাধ্য হয়েছি অবৈধভাবে কাজ করার জন্য।”

প্রবাসীরা আরও জানান, “আমাদেরকে নতুন পারমিট দিবে বলে বাংলাদেশি ও মালয়েশিয়ান কিছু দালাল আমাদের কাছ থেকে টাকা হাতিয়ে নিয়েছে, আমরা প্রতারনার শিকার হয়েছি ।

উল্লেখ্য যে, গত ২৮ মার্চ বৃহস্পতিবার মালয়েশিয়ান ইমিগ্রেশন অফিসার সংবাদ সম্মেলনে জানিয়েছেন যে, আমরা গত ৩১ জানুয়ারিতে ২০১৯ এ নোটিশের মাধ্যমে সকল প্রবাসী ও অভিবাসীদেরকে সতর্ক করেছি। মালয়েশিয়ার ইমিগ্রেশন অফিসার আরও জানায়, ‘যারা অবৈধ পথে মালয়েশিয়া আসছে এবং মালয়েশিয়া অবস্থানকালীন সময় যাদের পাসপোর্ট-
ভিসার মেয়াদ ফুরিয়ে গেছে, তারা সকলেই অবৈধ। আর এই অবৈধ অবস্থানকারীদেরকে ৮ হাজার রিঙ্গিত করে জরিমানা এবং তিন বছরের জেলা দেয়া হবে।

উত্তরা নিউজ টোয়েন্টিফর । মালয়েশিয়া থেকে তামজিদ হোসেন (রুবেল)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *