আবু বক্কর সিদ্দিক সুমন | উত্তরা প্রতিবেদক আবু বক্কর সিদ্দিক সুমন | উত্তরা প্রতিবেদক


জেন্ডার বেজড ভায়োলেন্স সচেতনতা সভা অনুষ্ঠিত






রাজধানী তুরাগ থানার আয়োজনে ‘জেন্ডার বেজড ভায়োলেন্স বিষয়ক’ জন সচেতনতামুলক সভা অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘের জনসংখ্যা বিষয়ক সংস্থা (ইউএনএফপিএ) ও বাংলাদেশ পুলিশের উদ্যেগে আয়োজিত জেন্ডার ভিত্তিক অপরাধ ‘ষ্টপ জিবিভি’ শিরোনামে আয়োজিত সভায়, নারী ও শিশু অপরাধ দমন, নারী ও শিশুদের প্রয়োজনীয় আইনী সেবা এবং সহায়তার বিষয়ে আলোচনা করা হয়।

তুরাগ থানা অফিসার ইনচার্জ নূরুল মোত্তাকিন এর সভাপতিত্বে আজ মঙ্গলবার থানার কম্পাইন্ডে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৃহত্তর উত্তরা বিভাগ এর উপ-পুলিশ কমিশনার নাবিদ কামাল শৈবাল। এসময় তিনি বলেন, জেন্ডার ভিত্তিক অপরাধ, বিশেষ করে সমাজের নারী ও শিশুরা নানা অনাকাঙ্খিত অত্যাচার নির্যাতনের শিকার হচ্ছে। এটা আসলে ঠিক নয়। কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না বা টুনকো অপরাধে অপ্রাপ্ত বয়স্ক শিশুদের অত্যাচার করা যাবে না। তাছাড়া অনেক সময় পুরুষের লালসার শিকার হচ্ছেন মেয়ে শিশুরা। এ ধরণের কাজ যারা করবে তারা সমাজের দুশমন। এদের কে কঠিন শাস্তির মুখোমুখি হতে হবে। আর অসহায় যেসব ভিকটিম আইনি সহায়তা নিতে পারে না বা পায় না, তাদেরকে আইনি সহায়তা দিতে প্রস্তুত রয়েছে পুলিশ। এসব অসহায় ভিকটিমদের পক্ষে আইনি সহায়তা দেওয়ার জন্য প্রতিটি থানায় সহায়তা সেল খোলা হয়েছে। সেখানে তারা প্রয়োজনীয় আইনি সহায়তা নিতে পারবে কোন ঝামেলা ছাড়াই।

জনসচেতনতামুলক এ সভায় এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গ, সংশ্লিষ্ট উত্তরা জোনের  সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (এসি) শচিন মল্লিক, তুরাগ থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সফিউল্লাহ, পরিদর্শক (অপারেশন) মোঃ জালাল উদ্দিনসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।