জার্মানিতে বিয়ার নিষিদ্ধ করলেন আদালত


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০৭ জুলাই ২০১৯ - ১০:২০:২৬ পূর্বাহ্ন

জার্মানিতে অত্যন্ত জনপ্রিয় পানীয় বিয়ার। অথচ একটি কনসার্টে সেই পানীয় নিষিদ্ধ ও বাজেয়াপ্ত করেছে জার্মান পুলিশ! জার্মানির পূর্বাঞ্চলে থুরিংঙ্গেন রাজ্যের তেমার নামক শহরে শনিবার এই ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ কনসার্ট শুরু হওয়ার আগেই তেমারে উৎসব স্থলের আশপাশ থেকে ১৬টি বড় বিয়ারের পিপা ও প্রায় ১১ শ বিয়ারের বোতল বাজেয়াপ্ত করে। স্থানীয় আদালতের নিষেধাজ্ঞার কারণে পুলিশ এসব পানীয় জব্দ করেছে। বিয়ার পান করে কনসার্টের দর্শকেরা যাতে কোনো অঘটন না ঘটাতে পারে সেই কারণেই আদালতের এমন নিষেধাজ্ঞা।

২৮০০ অধিবাসী অধ্যুষিত তেমার শহরে শনিবার থেকে রোববার দুদিনব্যাপী মিউজিক কনসার্টে জার্মানির বিভিন্ন অঞ্চল থেকে প্রায় ১২০০ ‘নব্য নাৎসি’ জমায়েত হওয়ার কথা রয়েছে। শুক্রবার রাতেই অনুষ্ঠান স্থলে প্রায় ৪০০ ‘নব্য নাৎসি’ এসে পৌঁছায়। নব্য নাৎসিদের অনুষ্ঠান ঘিরে যাতে কোনো অঘটন না ঘটে সেজন্য শুক্রবার রাত থেকেই ছোট শহর তেমারে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।
স্থানীয় আদালত মিউজিক কনসার্টে বিয়ার নিষিদ্ধসহ দুটি ব্যান্ড দলের গান পরিবেশনা নিষিদ্ধ করেছে। জার্মানির শাসনতন্ত্র বিরোধী গানের কথা ও শর্ত ভাঙার জন্য কনসার্টে দুটি মিউজিক ব্যান্ডদল নিষিদ্ধ করা হয়েছে।
শনিবার সকাল থেকেই পুলিশ শহরটির গ্যাস স্টেশনসহ অনুষ্ঠানের আশপাশের পানীয় বিক্রয়ের দোকানগুলো থেকে বিয়ার বাজেয়াপ্ত করে নিয়ে যায়।

এ দিকে তেমার শহরে নব্য নাৎসিদের শনিবার থেকে রোববার দুদিনব্যাপী মিউজিক কনসার্টের বিরুদ্ধে শনিবার সকালে রোস্টক শহরে প্রায় ৪০০ লোক বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভ অনুষ্ঠানে থুরিংঙ্গেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী জর্জ মায়ার ‘নব্য নাৎসি’দের বিরুদ্ধে বিয়ার বাজেয়াপ্তের প্রশংসা করেন।

উত্তরা নিউজ-এস,এম,জেড