মশিউর রহমান টুটুল l ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি মশিউর রহমান টুটুল l ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি


জামালপুরের সানন্দবাড়ীতে ভয়াবহ অগ্নিাকান্ড: ৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি






জামালপুর জেলার দেওয়ানগঞ্জের দীর্ঘদিনের ঐতিহ্যবাহী সানন্দবাড়ী বাজারে শুক্রবার দুপুরে ভয়াবহ অগ্নিাকান্ডের অন্তত: ২০টি কাপড়ের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এসময় আগুন নেভাতে আসা সুযোগ সন্ধানী দুবৃত্তরা আগুন থেকে মালামাল রক্ষার কৌশলে অন্তত: ৩০টি দোকানের মালামাল লুটপাট করেছে। এতে অন্তত: ৫ কোটি টাকা মুল্যের মালামালের ক্ষয়ক্ষতি হয়েছে।

দেওয়ানগঞ্জের সানন্দবাড়ী বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজি মো: বসরত আলী জানান, সানন্দবাড়ী বাজারের মসজিদ রোডের সবকটি দোকানই শুক্রবার দুপুরে বন্ধ ছিল। এসময় সম্ভবত বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সুত্রপাত হয়েছে। আগুন প্রথমেই সানন্দবাড়ী বাজারের মোস্তফা গার্মেন্টসে জ্বলে উঠে এবং মুহুর্তেই ওই আগুন চারিদিকে ছড়িয়ে পড়ে। ওই সময় স্থানীয় শতশত মানুষ দৌড়ে ঘটনাস্থলে আসে। তাদের অনেকেই সানন্দবাড়ী বাজারের মসজিদ থেকে পানি সংগ্রহ করে এবং ধুলোবালি ছিটিয়ে আগুন নেভাতে থাকে। আবার সুযোগ সন্ধানী অনেকেই আগুন থেকে মালামাল রক্ষার কৌশলে অন্তত: ৩০টি দোকানের মালামাল লুটপাট করে। এরই একপর্যায়ে স্থানীয়রা ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। পরে দেওয়ানগঞ্জ এবং রাজিবপুর থেকে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ২৭ কিলোমিটার পথ অতিক্রম করে ঘটনাস্থলে এসে আগুণ সম্পূর্ণ নিয়ন্ত্রণ করেন। তবে ইতিমধ্যেই সানন্দবাড়ী বাজারের আবুল কালাম, রবিউল ইসলাম, রবিউল ইসলাম-২, জহুরুল ইসলাম, জহুরুল ইসলাম-২, এনামুল হক ও সাখাওয়াত হোসেনের দোকানসহ অন্তত: ২০টি কাপড়ের দোকান পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়াও সুযোগ সন্ধানী দুুবৃত্তরা আশপাশের অন্তত: ৩০টি দোকানের মালামাল লুটপাট করেছে। এতে অন্তত: ৫ কোটি টাকা মুল্যের ক্ষয়ক্ষতি হয়েছে। আগুনে পুড়ে এবং লুটপাট হওয়া ক্ষতিগ্রস্ত দোকানের অধিকাংশই কাপড়ের দোকান ছিল।

দেওয়ানগঞ্জের সানন্দবাড়ী বাজার বণিক সমিতির সভাপতি মো: গাজিউর রহমান জানান, সানন্দবাড়ী বাজার থেকে সরকার প্রতিবছর অন্তত: এক কোটি টাকা রাজস্ব  আয় করে। দেওয়ানগঞ্জ এবং রাজিবপুর ফায়ার সার্ভিসের দুটি দল সানন্দবাড়ী বাজারে আসতে ২৭ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়। সানন্দবাড়ী বাজারে ফায়ার সার্ভিস না থাকার জন্যই আজ ব্যবসায়ীদের প্রায় ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে। তিনি সরকারের কাছে দেওয়ানগঞ্জের ঐতিহ্যবাহী সানন্দবাড়ী বাজারে অবিলম্বে একটি ফায়ার সার্ভিস স্টেশন র্নিমাণের দাবী করেন। এছাড়াও তিনি আগুনে ক্ষতিগ্রস্ত সানন্দবাড়ী বাজারের ৫০টি দোকানের ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দেওযার জন্য সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জরুরী সহযোগীতা কামনা করেছেন।

দেওয়ানগঞ্জের সানন্দবাড়ী পুলিশ তদন্ত কেন্দের পরিদর্শক হাবিবুর রহমান জানান, সানন্দবাড়ী বাজারে শুক্রবার দুপুরে অগ্নিান্ডের ঘটনায় ১২টি দোকান পুড়ে গেছে। বাজারে আগুন লাগুন লাগার খবর শুনেই ঘটনাস্থলে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেছে এবং পুলিশ স্থানীয়দের আগুন নেভাতে সহযোগীতা করেছে। এসময় ওই বাজারের কোন দোকানে লুটপাট হয়নি বলেও তিনি জানান।