জাবিতে সুষ্ঠু তদন্ত হলে পরিস্থিতি এমন হতো না: ড. আআমস আরেফিন সিদ্দিক


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ০৬ নভেম্বর ২০১৯ - ০৬:০৮:০৪ অপরাহ্ন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বর্তমানে যে অস্থিতিশীল পরিস্থিতি তা অনাকাঙ্খিত। বেশ কিছুদিন ধরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার কোন সুষ্ঠু পরিবেশ বজায় ছিল না। বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি এড়ানোর জন্য যেটা প্রয়োজন ছিল তা হলো সুষ্ঠু তদন্ত কমিটি গঠন করা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আআমস আরেফিন সিদ্দিক এসব কথা বলেন।

ড. আআমস আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষকদের আন্দোলনের বিষয়ে আরো বলেন, ভিসির বিরুদ্ধে যে সব অভিযোগগুলো রয়েছে সেগুলোর সুষ্ঠু তদন্ত করে যদি ব্যবস্থা নেয়া যেত তাহলে হয়তো এই অবস্থা নাও হতে পারতো। কিন্তু দুঃখের বিষয় সেটা হয়নি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উত্তেজনামূলক পরিবেশের বিষয়ে বলতে গিয়ে তিনি আরো বলেন, গত মঙ্গলবার যে পরিস্থিতি ছিল ভিসির পক্ষে এবং বিপক্ষে দু দলের মধ্যে সরাসরি হাতাহাতির ঘটনা ঘটেছিল। এরপরে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের বন্ধ ঘোষণা করা ছাড়া আর উপায় ছিল না।

বিশ্ববিদ্যালয় যদি বন্ধ ঘোষণা করা না হতো তাহলে হয়তো পরিস্থিতি আরো খারাপ হতো। বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা সাময়িক একটা সমাধান এনে দিয়েছে পরিস্থিতিকে শান্ত করতে। কিন্তু স্থায়ী সমাধানের জন্য একটি সুষ্ঠু তদন্ত কমিটি গঠন করতে হবে।

এসময় তিনি আরো বলেন, যে অভিযোগগুলো এসেছে এগুলোর সত্যতা আছে কিনা তা যাচাই করতে হবে। সত্যতা যদি থাকে তবে সে অনুযায়ী যথাযথ ব্যবস্থা নিতে হবে। আর সত্যতা যদি না থাকে তবে অসত্য অভিযোগ আনা এবং আন্দোলনে যারা জড়িত তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। বিশ্ববিদ্যালয় একটি সায়ত্বশাসিত প্রতিষ্ঠান। আমরা কখনও চাইবনা এখানে বাহির থেকে কোন হস্তক্ষেপ আসুক। বিশ্ববিদ্যালয়ের অবস্থা যে জায়গায় গেছে তা থেকে উত্তরণের জন্য আমরা বিশ্ববিদ্যালয়ের সায়ত্বশাসনের ওপরেই নির্ভর করতে চাই।