জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই: শিক্ষামন্ত্রী

ঢাকা:  শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশের জনগণই এ দেশের সবচেয়ে বড় সম্পদ। বাংলাদেশের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে কারিগরি শিক্ষার কোনো বিকল্প নেই। কারিগরি শিক্ষার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন দরকার। বর্তমান সরকার কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে।
মন্ত্রী আজ রাজধানীর আগারগাঁওয়ে ঢাকা মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের আয়োজনে জব ফেয়ারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক রওনক মাহমুদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মোঃ আলমগীর, কারিগরি ও মাদ্রাসা বিভাগের অতিরিক্ত সচিব কে এম জাকির হোসেনসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগকারী কর্তৃপক্ষ।
মন্ত্রী বলেন, ২০০৯ সালে বাংলাদেশে শতকরা এক শতাংশ শিক্ষার্থী কারিগরি শিক্ষায় ভর্তি হয়েছিল। বর্তমানে তা বেড়ে হয়েছে ১৫ শতাংশ। বর্তমানে শিক্ষার্থীর সংখ্যা ৫৮ হাজার, শীঘ্রই তা এক লাখে উন্নীত করা হবে। বর্তমানে দেশে ৪৯টি পলিটেকনিক ইনস্টিটিউট আছে আরো ২৩টি নতুন পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া ১০০ টি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হচ্ছে।
উল্লেখ্য, এই জব ফেয়ারে নিয়োগকারী কর্তৃপক্ষ সরাসরি চাকরি প্রার্থীদের সাক্ষাৎকার নেবে এবং চাকরির নিয়োগপত্র দেবে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী চাকরি প্রার্থীদের হাতে নিয়োগপত্র তুলে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *