ছাত্রলীগ চায় বিতর্কমুক্ত নেতৃত্ব তুলে আনতে


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২০ - ১২:৩১:২৭ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ হল কমিটিগুলোর সম্মেলন আগামী মার্চের শেষ সপ্তাহে করতে যাচ্ছে সংগঠনটি। এ সম্মেলনের মাধ‌্যমে ‘বিতর্কমুক্ত’ নেতৃত্ব তুলে আনার দিকে জোর দেয়া হচ্ছে।

আগামী ২৮ মার্চ হল কমিটিগুলোর সম্মেলন হবে জানিয়ে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় রাইজিংবিডিকে বলেন, ‘সংগঠনের জন্য ত্যাগী, পরিশ্রমী ও নিবেদিতপ্রাণরাই ছাত্রলীগের হল কমিটিগুলোতে আসবে। বিতর্কমুক্ত ক্লিন ইমেজের নেতা উঠিয়ে আনতে ছাত্রলীগ প্রতিশ্রুতিবদ্ধ।’

ছাত্রলীগ সূত্রে গেছে, ২০১৬ সালের ১৩ ডিসেম্বর ঢাবির হল কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা করা হয়। এর ১১ মাস পর ২০১৭ সালের ১৭ নভেম্বর হল কমিটি পূর্ণাঙ্গ করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী ২০১৮ সালের নভেম্বরে হল কমিটির মেয়াদ শেষ হয়েছে। এক বছর মেয়াদী সেই হল কমিটি দিয়েই এখনো চলছে কার্যক্রম। এজন্য নেতাকর্মীরা গত শোভন-রব্বানী কমিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান কমিটিকে দুষছেন।

ছাত্রলীগের সভাপতি হিসেবে আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য ভারমুক্ত হয়ে দায়িত্ব পাওয়ার পর সম্মেলনের দিকে নজর নেন। এর মাধ্যমে হল কমিটি না হওয়ায় নেতাকর্মীদের মধ্যে যে হতাশা ও ক্ষোভ ছিল- তার অবসান হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলেই ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। ১৮টি হলের ৩৬ জন সভাপতি ও সাধারণ সম্পাদকের মধ্যে সংগঠনের বর্তমান কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় কমিটিতে পদ পেয়েছেন ২১ জন।

কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য হয়েছেন একজন, হল সংসদের ভিপি ও জিএস হয়েছেন দুজন। বাকি ১২ জন কোনো পদ পাননি।

হলের নেতারা একাধিক দায়িত্বে থাকায় হলের রাজনীতিতে স্থবিরতা নেমে এসেছে বলে মনে করছেন নেতাকর্মীরা। তারা চান, সম্মেলনের মাধ্যমে যোগ্য ও পরীক্ষিত নেতাদের দায়িত্বে আনা হোক।