মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ


চলতি মাসেই ক্রিপ্টোকারেন্সি আনছে ফেইসবুক






চলতি মাসেই ক্রিপ্টোকারেন্সি আনার ঘোষণা দেবে ফেইসবুক। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মীরা তাদের পারিশ্রমিক নিতে পারবেন। সেইসঙ্গে তাদের জন্য নতুন এক মুদ্রায় পারিশ্রমিক নেওয়ার সুযোগও তৈরি হবে, এমনটাই বলা হয়েছে মার্কিন দৈনিক ইনফরমেশন-এর প্রতিবেদনে৷

প্রায় এক বছর আগে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের মাধ্যমটি অনলাইন লেনদেন সেবাদাতা পেইপ্যাল-এর কর্মকর্তা ডেভিড মারকাস-কে নিয়োগ দেয়। ক্রিপ্টোকারেন্সি ব্যবহারের জন্য দরকারি ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করার উদ্দেশ্যেই ওই পদক্ষেপ নেওয়া হয়।

এরপর থেকেই ফেইসবুক নিজস্ব ক্রিপ্টোকারেন্সি আনছে বলে গুঞ্জন উঠে। এই ভার্চুয়াল মুদ্রা যাতে ব্যবহারকারীরা কিনতে পারেন সেজন্য ফেইসবুক এটিএম মেশিন আনতে পারে, এমন কথাও শোনা যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে সিএনবিসি’র প্রতিবেদনে।

এ বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি প্রকাশ করেছেন ফেইসবুকের এক মুখপাত্র।

এই পদক্ষেপের মাধ্যমে ফেইসবুকের দুইশ’ কোটিরও বেশি ব্যবহারকারীর জন্য এক দেশ থেকে অন্য দেশে অর্থ লেনদেনের সহজ পথ তৈরি হবে। বর্তমানে প্রতিষ্ঠানটির আয়ের মূল উৎস বিজ্ঞাপন খাত হলেও তখন এই নতুন খাত থেকে ভিন্ন আয়ের সুযোগ সৃষ্টি হবে।

চলতি বছরের শুরুতে নিজেদের সম্মেলনে ফেইসবুক প্রধান মার্ক জাকারবার্গ লেনদেনকে গুরুত্বপূর্ণ খাত হিসেবে আখ্যা দিয়েছেন। যদিও প্রতিষ্ঠানটির প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডবার্গ ও প্রধান অর্থ কর্মকর্তা ডেভিড ওয়েইনার এ নিয়ে এখনও ‘সন্দেহে’ আছেন বলে ভাষ্য প্রতিবেদনের।

গেল মে মাসেই ব্যাংক অফ ইংল্যান্ড-এর গভর্নর মার্ক কার্নেইয়ের সঙ্গে কথা সেরেছেন জাকারবার্গ। এছাড়া, গ্রাহককে কম খরচে অর্থ আদান প্রদানে সহায়তা করতে ওয়েস্টার্ন ইউনিয়নের মতো প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও কথা বলা হয়েছে বলে ইতোমধ্যে খবর বের হয়েছে।

২০০৯ সালে ফেইসবুক ক্রেডিট চালু করেছিল প্রতিষ্ঠানটি, যা দিয়ে অ্যাপের মধ্যে কেনাকাটা করা যেতো। এর থেকে আয়ের ৩০ শতাংশ রাখতো ফেইসবুক। কিন্তু এই মুদ্রা ব্যবস্থা জনপ্রিয়তা না পাওয়ায় ২০১৩ সালে এটি বন্ধ করে দেয় সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি।