গাড়ি নির্মাণ কারখানা খুলতে শুরু করেছে চীন


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২০ - ০১:৫২:৫৭ অপরাহ্ন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর চীনে আবার গাড়ি নির্মাণ কারখানাগুলো খুলতে শুরু করেছে। বন্ধ কারখানাগুলো খুলে দেয়ার অনুমতি দিয়েছে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাংহাইয়ের আমেরিকান চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট কার গিবস। এক বিবৃতিতে তিনি বলেছেন, ব্যবসা শুরু করার জন্য স্থানীয় সরকার কর্তৃপক্ষ আমাদের পূর্ণ সহযোগিতা করছে।

টয়োটা মোটর কর্পোরেশন জানিয়েছে, সোমবার তাদের দুটি কারখানা খুলে দেয়া হয়েছে। এর মধ্যে একটিতে যথারীতি দুই শিফটে কাজ চলছে। ভক্সওয়াগন এজি, ফোর্ড মোটর করপোরেশন, মার্সিডিজ বেঞ্চ, চীনা ব্র্যান্ড গিলি তাদের কারখানা চালু করেছে গত সপ্তাহেই। শনিবার খুলেছে জেনারেলস মোটর। চলতি সপ্তাহে কারখানার পুনরায় চালুর কথা ভাবছে নিসান।

গাড়ি প্রস্তুতকারকরা বলছেন, কারখানায় পুনরায় কাজের সুযোগ দিতে তারা কর্মীদের ভাইরাস চেক করিয়ে নিচ্ছেন। যারা উহান থেকে এসেছেন তাদের বাড়িতে থাকার পরামর্শ দেয়া হচ্ছে। পাশাপাশি কারখানায় সবধরনের আগন্তুকদের প্রবেশে বাধা দেয়া হচ্ছে।

এর আগে উহানে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করলে নববর্ষের ছুটি বর্ধিত করে চীন সরকার। এর ফলে অফিস ও কারখানার কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে থাকার সুযোগ করে দেয়া হয়।

করোনাভাইরাস যেন সুস্থদের আক্রমণ না করে সেজন্য চীনা সরকার নির্দেশনা জারি করে বলে, যারা বাড়িতে থেকে কাজ করতে সক্ষম তাদের বাড়িতে থেকে কাজ করতে হবে। এছাড়া সন্দেহভাজনদের ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়।

তবে চীনের যেসব কারখানাগুলো বিশ্বব্যাপী স্মার্টফোন, খেলনা এবং অন্যান্য পণ্য উৎপাদন করে তাদের কারখানায় থেকে কাজ করার প্রয়োজন রয়েছে। সেজন্য এসব কারখানা পুনরায় খুলে দেয়ার অনুমতি দিয়েছে স্থানীয় সরকার।