গাঁটে ব্যথা হলে যা খাবেন, যা খাবেন না


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২০ - ১২:১১:১৮ অপরাহ্ন

আর্থারাইটিস অর্থাত্ হাড়ের সমস্যায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে দিনদিন। প্রতি বছল ১২ অক্টোবর বিশ্ব আর্থারাইটিস দিবস পালন করা হয়। হাড়ের সমস্যা মূলত বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বৃদ্ধি পেতে থাকে। অনেকের ক্ষেত্রে তা তীব্র আকার ধারণ করে। যদি আপনি স্বাস্থ্যকর জীবন যাপন মেনে চলেন তবে এই সমস্যা অনেকটাই এড়ানো সম্ভব।

আর্থারাইটিসের সমস্যা এড়াতে সবার আগে যে কাজটি করতে হবে, তা হলো ওজন নিয়ন্ত্রণে রাখা। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, তুলনামূলক স্বাস্থ্যবান মানুষেরা আর্থারাইটিসে বেশি আক্রান্ত হন। কারণ শরীরের ওজন বেশি বেড়ে গেলে হাঁটু-কোমরের ওপর অতিরিক্ত চাপ পড়ে। এই চাপ সহ্য করতে না পেরেই আর্থারাইটিসে আক্রান্ত হন অনেকেই। আর্থারাইটসের সমস্যা এড়াতে কোন ধরনের খাবার খাবেন এবং কোনগুলো এড়িয়ে চলবেন তা প্রকাশ করেছে ইন্ডিয়ান টাইমস-

যেসব খাবার খাবেন
স্যালমনের ফিশ খেলে আর্থারাইটিসের সমস্যা থেকে অনেকটাই দূরে থাকা সম্ভব হবে। এতে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ভিটামিন ডি থাকে। এগুলো শরীরের ব্যথা কমাতে সাহায্য করে।

রসুনকে বলা হয় প্রাকৃতিক এন্টিবায়োটিক। এর মধ্যে ব্যথা কমানোর উপাদান থাকে। তাই আর্থারাইটিসের সমস্যা থাকলে রোজ দুই-এক কাঁচা রসুন চিবিয়ে খান। নিয়মিত রসুন খেলে অনেকটাই উপকার পাবেন।

ব্রকোলির মতো সবুজ সবজিতে প্রচুর সালফোরাফেল থাকে। আবার পালংশাকে রয়েছে কেম্পফেরোল। এই অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানগুলি আর্থারাইটিস দূরে রাখতে অনেকটাই সাহায্য করে। তাই রোজ প্রচুর সবুজ শাক-সবজি খান।

যেসব খাবার এড়িয়ে চলবেন
প্রক্রিয়াজাত খাবার এমনিতেই এড়িয়ে চলা উত্তম। আর্থারাইটিসের সমস্যা থাকলে এগুলো থেকে আরও বেশি দূরে থাকবেন। প্রক্রিয়াজাত খাবার শরীরের জন্য উপকারী নয় এবং আর্থারাইটিসের রোগীদের জন্য আরও বেশি ক্ষতিকর।

নিয়মিত মদ্যপানের অভ্যাস থাকলে আর্থারাইটিস গুরুতর আকার নিতে পারে। নিয়মিত মদ্যপান করলে আর্থারাইটিস অস্টিওআর্থারাইটিসের আকার নিতে পারে। তাই মদ্যপান এড়িয়ে চলুন।

রেড মিটে প্রচুর ইন্টারলেকুলিন-৬, সি-রিঅ্যাকটিভ প্রটেকশন এং হোমোকিসটাইনের মতো প্রচুর এনফ্লেমেটরি পদার্থ রয়েছে। এগুলি আর্থারাইটিসের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে। তাই রেড মিট যতটা সম্ভব এড়িয়ে চলুন।

খুব বেশি মিষ্টি ও বেশি নোনতা স্বাদের খাবার খাবেন না। এগুলো আর্থারাইটিসের সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। আর্থারাইটিসের রোগীদের দিনে কত ক্যালোরি ইনটেক করছেন তার হিসেব রাখতে হবে। তাই নিয়ম মেনে চলুন।