কেরাণীগঞ্জে বায়ুদূষণ বিরোধী অভিযান

অবৈধ ৭ টি ইটভাটা ধ্বংস এবং ৫০ লক্ষ টাকা জরিমানা আদায়

» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ - ০৯:৩০:০৭ অপরাহ্ন

আজ সোমবার পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে কেরাণীগঞ্জ উপজেলাধীন ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়।
অভিযানে মেসার্স নাজির ব্রিকস, মেসার্স রাফিয়া ব্রিকস, মেসার্স আলিম উদ্দিন এন্ড রাফিয়া ব্রিকস, মেসার্স জেপিএন ব্রিকস, মেসার্স ন্যাশনাল ব্রিকস কোং নামক ৫টি ইটভাটার প্রতিটিকে ৬(ছয়) লক্ষ টাকা করে মোট ৩০ লক্ষ টাকা জরিমানা করা হয়। জেলখানার পশ্চিম দিকে অবস্থিত মেসার্স আধুনিক ব্রিকস নামক অন্য একটি ইটভাটা ২য় বার অপরাধ করে ইটভাটা চালু রাখায় ২০ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়। সাতটি ইটভাটার মালিকদের নিকট হতে সর্বমোট ৫০ লক্ষ টাকা জরিমানা আদায়পূর্বক কার্যক্রম বন্ধ করে দেয়া হয়। অতঃপর স্ক্যাভেটর দিয়ে সাতটি ইটভাটাকেই সম্পূর্ণ ভেঙ্গে ধ্বংস করা হয়েছে ।
অভিযানে পরিবেশ অধিদপ্তর, ঢাকা জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট জহিরুল ইসলাম তালুকদার, সহকারী পরিচালক মাহবুবুর রহমান খান এবং পরিদর্শক জেসমিন আক্তার উপস্থিত ছিলেন। সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল মল্লিকের নেতৃত্বে র‍্যাব-১০ ও কেরানীগঞ্জ থানা পুলিশ আইন শৃঙ্খলা বজায় রাখতে এবং ফায়ার সার্ভিসের সদস্যগণ মোবাইল কোর্ট পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, বায়ুদূষণ রোধে চলমান ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।