কালীগঞ্জে শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা হাডুডু


» উত্তরা নিউজ I সারাবাংলা রিপোর্ট | | সর্বশেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২০ - ১১:০৪:০৩ পূর্বাহ্ন

মোঃ লিখন হোসাইন, লালমনিরহাটঃ একসময় আমাদের লোকজ সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ ছিল জনপ্রিয় খেলা হাডুুডু। বিশেষ করে বিকেলের পরপরই গ্রামবাংলার প্রত্যন্ত অঞ্চলে আনাচে-কানাচে হাডুডুকে ঘিরে রীতিমতো মেলা বসে যেত। ছেলে-বুড়ো থেকে শুরু করে গ্রাম্য ললনাসহ সবার এক দুর্নিবার আকর্ষণ ছিল শারীরিক কারসাজি আর কসরতে ভরা খেলাটির ওপর।

মুহুর্মুহু হর্ষধ্বনি ও করতালিতে মুখরিত টানটান উত্তেজনাপূর্ণ আবেগতাড়িত সে সময়গুলোর কথা কেউ ভুলতে পারেনা আজও। কিন্তুু আধুনিক বিভিন্ন খেলার ভিড়ে হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা হাডুডু ।

হারিয়ে যাওয়া খেলাটির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার মনিরাবাদ যুবসমাজের উদ্দেগে মনিরাবাদ আলিম মাদ্রাসা মাঠে ব্যপক আয়োজনের মধ্যদিয়ে শুরু হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জাতীয় এ খেলাটি।

উক্ত খেলায় আওয়ামী যুবলীগ ২নং মদাতী ইউনিয়ন শাখার যুগ্ন সাধারণ সম্পাদক হারুণ-অর- রশিদের সভাপতিত্বে ও বাংলাদেশ ছাত্রলীগ কালীগঞ্জ উপজেলা শাখার সাবেক বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক আশরাফুল ইসলাম রাজুর সহোযোগীতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগ ২ নং মদাতী ইউনিয় শাখার সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া জুয়েল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আওয়ামী যুবলীগ ১নং ভোটমারী ইউনিয়ন শাখার সভাপতি মোঃ লোকমান গনি।আওয়ামী যুবলীগ ২নং মদাতী ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক রমনী কান্ত রায়।আওয়ামী যুবলীগ ১নং ভোটমারী ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক মেনারুল ইসলাম নয়ন। বিশিষ্ট সমাজ সেবক ও ইট ব্যবসায়ী শাহ আজম নয়ন। ২নং মদাতী ইউনিয়নের ৫নং ওয়ার্ড সদস্য মকবুল হোসেন মুকুল। ২নং মদাতী ইউনিয়নের সাবেক ইউপি সদস্য নজরুল ইসলাম। বিশিষ্ট সমাজসেবক শাহাজাদা সেলিম। ব্যবস্থাপক ব্যুরো বাংলাদেশ চামটাহাট শাখার আব্দুর রহমান। মদাতী কৈটারি দারিদ্র বিমোচন একতা সংগঠনের সভাপতি বাবর আলী সহ প্রমুখ।

১ম রাউন্ডের খেলায় জুরাবান্দাকে ১৬-২৩ পয়েন্টে হারিয়ে বিজয়ী হয়েছেন বাবুরহাট।