মুহাম্মদ গাজী তারেক রহমান মুহাম্মদ গাজী তারেক রহমান
উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার


কার হাতে উঠবে বিশ্বকাপের শিরোপা?






চতুর্থবারের চেষ্টায় ইংল্যান্ড কি পারবে শিরোপা জিততে? না-কি গেলবারের হার থেকে শিক্ষা নিয়ে ট্রফি জিতবে নিউজিল্যান্ড। অপেক্ষা রোববার পর্যন্ত। নানা রেকর্ড, নাটকীয়তার বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক, আসর সেরা ক্রিকেটার কে হবেন, তা নিয়ে রয়েছে প্রতিদ্বন্দ্বিতা। সাকিব আল হাসান ভালভাবেই রয়েছেন সেরা ক্রিকেটার হওয়ার রেইসে।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার দাপটের শুরু ১৯৮৭ থেকে। এবারের আসরের আগে ৭ বার সেমিতে খেলে কখনো ফাইনালে উঠতে ব্যর্থ ছিল না তারা। তার মধ্যে ৫ বার-ই চ্যাম্পিয়ন। তবে ইংলিশ ওয়ানডে বিপ্লবের কাছে এই প্রথম সেমিফাইনাল থেকেই দেশের বিমান ধরতে হচ্ছে অজিদের।

অ্যাশেজ প্রতিপক্ষদের গর্ব-ঐতিহ্য ভেঙে চতুর্থবারের মতো মতো ফাইনালে ইংল্যান্ড। ১৯৭৯, ৮৭ ও ৯২-এ ফাইনালে হারার দুস্বপ্ন এখন চাপে না ফেললেই হয়।

ইংল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক এউইন মরগান জানান, রোববার বড় একটা সুযোগ আসছে। ২০১৫ বিশ্বকাপ থেকে আমার শিক্ষা নিয়েছি। খেলায় নাটকীয় পরিবর্তন এনে, আমরা এতদূর এসছি। এজন্য ক্রিকেটারদের সবার অনেক ভূমিকা রয়েছে। ফাইনালে বড় কাজ হবে সুযোগগুলোর স্বদব্যবহার করা। আর ট্রফি জেতা হবে অসাধারণ বিষয়।

অন্যদিকে ফাইনালে প্রতিপক্ষ নিউজিল্যান্ড আটবার সেমিফাইনাল চেষ্টায় দ্বিতীয়বার ফাইনালে এসেছে। টানা দুইবার খালিহাতে ফিরতে চাইবে না ব্ল্যাকক্যাপস।

বিশ্বকাপ এবার পাবে নতুন কোন চ্যাম্পিয়ন। ২৩ বছর পর ঘটবে এমন ঘটনা। হিসাব নিকাশ রয়ে গেছে আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের লড়াইয়ে। রোহিত শর্মা সাইনিং অফ করেছেন ৬৪৮ রানে। সেমিতে ওয়ার্নার মাঠে নামেন ৬৩৮ রান নিয়ে। ৯ রানে আউট হয়ে তিনি আটকে গেছেন ৬৪৭ রানে। তবে এই দুজনকে টপকে যাওয়ার সুযোগ আছে ফাইনালের দুই তারকা রুট ও উইলিয়ামসনের। প্রয়োজন লর্ডসের ফাইনালে জাস্ট একটা সেঞ্চুরি। রুট আছেন ৫৪৯-এ আর উইলিয়ামসনের রান ৫৪৮।

টুর্নামেন্ট সেরা কে হবে, সেটাও স্পষ্ট হয়নি এখনো। দল ৮ নম্বর হলেও ৬০৬ রানের পাশে ১১ উইকেট মিলে আলোচনায় আছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। পাশাপাশি একদিন আগে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ২৭ উইকেটের রেকর্ড গড়ে মিচেল স্টার্কও শক্ত ক্যান্ডিডেট।

সবশেষ আসরের সেরা খেলোয়াড়ও তিনি। এছাড়া রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, কেইন উইলিয়ামসন আর জো রুটরাও আছেন আসরের সেরা হওয়ার দৌড়ে।