কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে -শিক্ষা উপমন্ত্রী


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২০ - ০৮:৩৬:৩৭ অপরাহ্ন

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, দেশের মনব সম্পদের অপচয় রোধ করতে হলে শিক্ষার্থীদের একটি বড় অংশকে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত করতে হবে। বর্তমান শ্রম বাজারের চাহিদা পূরণ করতে হলে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করতে হবে।

আজ রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন (আইডিইবি) ভবনে ভোকেশনাল শিক্ষক সমিতি, বাংলাদেশ-এর জাতীয় সম্মেলন ২০২০ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী একথা বলেন।

উপমন্ত্রী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক দুর্বলতা কাটাতে মনিটরিং জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, কারিগরি শিক্ষা ক্ষেত্রে সরকার ঘোষিত লক্ষ্য পূরণ করতে হলে প্রয়োজন হবে বিপুল সংখ্যক শিক্ষক। কারিগরি শিক্ষকদের প্রশিক্ষণ আরো কার্যকর করতে পৃথক একটি আধুনিক কারিগরি শিক্ষক প্রশিক্ষণ প্রতিষ্ঠান সৃষ্টি করা হবে বলেও জানান উপমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ বলেন, সরকার কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধিতে সোচ্চার রয়েছে। তিনি আরো বলেন, ভবিষ্যতে কারিগরি শিক্ষা খাতের যে ব্যাপক প্রসার ঘটতে যাচ্ছে, সে জন্য ভোকেশনাল শিক্ষকদের নিজেদেরকে প্রস্তুত করে তুলতে হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ সানোয়ার হোসেন, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ডক্টর মোরাদ হোসেন মোল্ল্যা, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ, আইডিইবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুর রহমান, ভোকেশনাল শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আবুল কালাম ও সংগঠনের সাধারণ সম্পাদক প্রণব কুমার।