উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


কাবুলের সঙ্গে সরাসরি সংলাপে বসতে রাজি হলো তালেবান






আফগানিস্তানের উগ্র জঙ্গি গোষ্ঠী তালেবান শেষ পর্যন্ত দেশটির সরকারের সঙ্গে সরাসরি সংলাপে বসতে রাজি হয়েছে। আফগানিস্তানের নবগঠিত শান্তি বিষয়ক মন্ত্রণালয় গতকাল (শনিবার) এ খবর জানিয়ে বলেছে, তালেবানের সঙ্গে আলোচনা করার জন্য ‌১৫ জনের সরকারি প্রতিনিধিদল নির্বাচনের কাজ শুরু হয়েছে।

গত বেশ কয়েক মাস ধরে তালেবান সরাসরি মার্কিন সরকারের সঙ্গে আলোচনা করলেও কাবুলের সঙ্গে সংলাপে বসতে রাজি হয়নি। তালেবান দাবি করে আসছিল, আফগানিস্তান মূলত মার্কিন অঙ্গুলি হেলনে পরিচালিত হচ্ছে এবং কাবুল সরকারের নিজস্ব কোনো স্বাধীনতা নেই। এ কারণে তারা আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসবেন না।

তবে আফগান শান্তি বিষয়ক মন্ত্রণালয় শনিবার তালেবানের সঙ্গে সম্ভাব্য আলোচনা নিয়ে যে বক্তব্য দিয়েছে সে সম্পর্কে এখন পর্যন্ত তালেবানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আফগান শান্তি বিষয়ক মন্ত্রী আব্দুসসালাম রাহিমি

মন্ত্রণালয় বলেছে, তালেবানের সঙ্গে সংলাপের জন্য অতীতে আলোচনা করেছেন এমন কর্মকর্তাদের পাশাপাশি আলেম সমাজ, বুদ্ধিজীবী ও নারী প্রতিনিধিদের নির্বাচন করা হবে। আফগান শান্তি বিষয়ক মন্ত্রী আব্দুসসালাম রাহিমি বলেছেন, কোনো একটি ইউরোপীয় দেশে তালেবানের সঙ্গে আফগান সরকারের আসন্ন আলোচনা অনুষ্ঠিত হবে।

কাতারের রাজধানী দোহায় মার্কিন প্রতিনিধিদের সঙ্গে তালেবান এ পর্যন্ত সাত দফা আলোচনা করেছে। তবে এসব আলোচনা থেকে উল্লেখযোগ্য কোন ফল পাওয়ার কথা শোনা যায়নি।

উত্তরা নিউজ/এস,এম,জেড