কাঁচা মরিচের দাম বেড়ে ৭০ থেকে বেড়ে ১৬০


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ৩০ জুন ২০২০ - ০১:০৯:০৮ অপরাহ্ন

হঠাৎ করেই রাজধানীর বাজারগুলোতে বেড়েছে কাঁচা মরিচের দাম। দুই দিনের ব্যবধানে ৭০ টাকার মরিচ বাজারে আজ বিক্রি হয়েছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি। কোথাও কোথাও খুচরায় ২০০ টাকাও রাখছে বলে খবর পাওয়া যায়।

বিক্রেতারা বলছেন, কারওয়ান বাজারে পাইকারিতে আজ কেনা ছিল ১০০ থেকে  ১২০ টাকা কেজি। তা হাত বদল হয়ে খুচরায় কেজিতে ব্যবধান  হয়েছে ৪০ টাকা। তবে শুধু কাঁচা মরিচই নয়। বন্যার বৃষ্টি আর বন্যার কারণে সবধরনের সবজিই ১০ থেকে ২০ টাকা বেড়েছে কিজেতে। বাজারে এখন ৫০ থেকে ৬০ টাকার নিচে তেমন সবজি পাওয়া যাচ্ছে না।

আজ মুগদা বাজারের সবজি বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, পেপে, ঝিঙা, বেগুনসহ কোন সবজিই বাদ নেই যে দাম বাড়েনি। বৃষ্টির কারণে মালের সরবরাহ কমে গেছে। তাই দামও বাড়তি। তবে কাঁচা মরিচের দাম একটু বেশিই বেড়েছে। কয়েকদিন ধরেই টানা বৃষ্টি হচ্ছে। এতে মরিচের খেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া উত্তরাঞ্চলে বন্যা  দেখা দিয়েছে। সবমিলিয়ে কাঁচা মরিচের দাম বেড়ে।

এর আগে গত শনিবারও কাঁচা মরিচের দাম ছিল ৭০ টাকা কেজি। কোথাও তা ৮০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে। তবে মাস খানেক আগেও কাঁচা মরিচ বিক্রি হয়েছে ৩০ থেকে ৫০ টাকা কেজি।

কারওয়ান বাজারে খোঁজ নিয়ে জানা যায়, আজ পাইকারিতে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৮০ থেকে ১০০ টাকায়, ভালো মানের মরিচ ১২০ টাকাও বিক্রে হয়েছে। যা কিছুদিন আগে ছিল ২০ থেকে ৩০ টাকা। অর্থাৎ পাইকারিতে কাঁচা মরিচের দাম  বেড়ে চারগুণ হয়েছে।