কাঁচা আলুর উপকারিতা


» আশরাফুল ইসলাম | ডেস্ক এডিটর | | সর্বশেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৯ - ০৬:০২:০৫ অপরাহ্ন

আলুর  সুবিধাগুলি সম্পর্কে সকলেই জানেন, যা সারা বিশ্ব জুড়ে প্রধান খাদ্য, এটি পটাশিয়াম এবং ভিটামিন সি সমৃদ্ধ আলুর রস, এমনকি কাঁচা আলু ত্বকের জন্য উপকারী হতে পারে এবং বিভিন্ন অবস্থার চিকিত্সা করতে পারে।

ত্বক হালকা করা

যদিও এখনও ক্লিনিকভাবে ব্যাখ্যা করা হয়নি, আলু ত্বককে হালকা করার ক্ষেত্রে সাহায্য করার জন্য পরিচিত। যারা এটি ব্যবহার করেন তারা বলছেন যে এটি ত্বকের ফ্রিকল বা সানস্পট দ্বারা সৃষ্ট অন্ধকার দাগ হালকা করতে সহায়তা করতে পারে। প্রাকৃতিক ফেস মাস্ক তৈরি করতে আলুর টুকরো কাঁচা টুকরা যেমন অন্যান্য অম্লীয় উপাদানের মতো লেবুর রস এবং দইয়ের সাথে মিশ্রিত হয় তখন এটি সর্বোত্তম কাজ করে।

ব্রণ এর জন্য চিকিত্সা

ব্রণ একটি সাধারণ অবস্থা যা ত্বকের প্রদাহ দ্বারা সৃষ্ট হয়। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেলথ-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, আলুর ত্বকের নির্যাসে কিছু সম্ভাব্য অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য থাকতে পারে। তবে, আপনি মুখে এটি ঘষতে শুরু করার আগে, যা ইতিমধ্যে সংবেদনশীল হতে পারে, আপনার চর্ম বিশেষজ্ঞের সাথে চেক করুন।

কালো দাগ

‘কেটলোকাস’ নামক ত্বকের ব্লিচিং এনজাইমের উপস্থিতির কারণে আলু ত্বককে অন্ধকারযুক্ত দাগ থেকে মুক্তি দেবে বলে বিশ্বাস করা হয়।

আলু ফেস মাস্কের উপকারিতা

দাবি আছে যে সঠিকভাবে ব্যবহার করা হলে একটি আলুর ফেস মাস্ক চুলকানি এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণগুলি হ্রাস করতে পারে, মুখের আভা বাড়িয়ে তোলে এবং হাইপার-পিগমেন্টেশন হ্রাস করতে পারে। বিকল্পভাবে, আলু খাওয়া আপনার স্বাস্থ্যেরও খুব উপকার করতে পারে।

অবক্ষয়

সবচেয়ে বড় ঝুঁকি হ’ল অ্যালার্জি। আপনার যদি ইতিমধ্যে সংবেদনশীল ত্বক থাকে তবে আপনাকে অবশ্যই প্রথমে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে। এমনকি অন্যথায়, এটি আপনার মুখে ঘষার আগে প্রথমে প্যাচ পরীক্ষা করুন। তদ্ব্যতীত, আপনি যদি আপনার ত্বকের অন্যান্য প্রাকৃতিক প্রতিকারের সন্ধানে থাকেন তবে কয়েকটি নাম রাখার জন্য লেবুর রস, দই, নারকেল তেল, ল্যাভেন্ডার তেল এবং হলুদ ব্যবহার বিবেচনা করুন।