করোনায় মৃত ব্যক্তির দাফনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ মানার আহ্বান


» Md. Neamul Hasan Neaz | | সর্বশেষ আপডেট: ২৪ মার্চ ২০২০ - ১১:১৫:১৮ পূর্বাহ্ন

করোনা ভাইরাসে মৃত ব্যক্তির জানাজা ও দাফন সংক্রান্ত বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুসরণের আহ্বান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। সোমবার (২৩ মার্চ) ইসলামিক ফাউন্ডেশন মহাপরিচালক আনিস মাহমুদ এই আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত মানুষের মৃত্যুর সংবাদ পাওয়া যাচ্ছে এবং নতুন নতুন লোক করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছে। বাংলাদেশেও এরইমধ্যে ২৭ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। একাধিক ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। স্বাস্থ্য অধিদফতর থেকে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী একটি নির্দেশনা তৈরি করা হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের বিশিষ্ট আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় করে উক্ত নির্দেশনার বিষয়ে শরিয়তের বিধানও অনুসরণ করা হয়েছে।

এমতাবস্থায়, করোনাভাইরাস সংক্রমণে মৃত ব্যক্তির দাফন ও জানাজার বিষয়ে উল্লিখিত ‘করোনা রোগে মৃত ব্যক্তির মৃত দেহ নিরাপদভাবে দাফন/সৎকার/ব্যবস্থাপনার নির্দেশনা বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর’ অনুসরণ করার জন্য সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

ইসলামিক ফাউন্ডেশন মহাপরিচালক আনিস মাহমুদ বলেন, এ বিষয়ে জনমনে কোনও বিভ্রান্তি, গুজব বা শঙ্কা যেন না ছড়াতে পারে, সেজন্য সঠিকভাবে সবার সচেতনতা সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের বিভাগ, জেলা, উপজেলা পর্যায়ের কর্মী,মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকসহ সব মসজিদের ইমাম,খতিব,মুয়াজ্জিনদের বিশেষভাবে অনুরোধ করা হলো।

এর আগে, বিকেলে অনলাইন ব্রিফিংয়ে দেশে করোনায় আরও একজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এ নিয়ে বাংলাদেশে ৩ জনের মৃত্যু হলো। পরীক্ষার পর ৩৩ জনের শরীরে করোনার অস্তিত্ব পেয়েছে আইইডিসিআর।