করোনায় আক্রান্ত হলে পর্যটকদের ৩ হাজার ডলার দেবে উজবেকিস্তান


» Masud Rana | | সর্বশেষ আপডেট: ২৭ জুন ২০২০ - ০১:১৮:১৩ অপরাহ্ন

করোনাভাইরাসের এই সময়েও পর্যটকদের স্বাগত জানাচ্ছে উজবেকিস্তান। এমনকি দেশটিতে ভ্রমণের সময় যদি কেউ করোনায় আক্রান্ত হয়, তাহলে তিনি তিন হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৬০ হাজার টাকা) পাবেন!
পর্যটকদের আত্মবিশ্বাস বাড়াতেই মূলত এমন উদ্যোগ নিয়েছে উজবেকিস্তান। দেশটির সরকার বলতে চাইছে, আমাদের দেশে এসে কেউ করোনাভাইরাসে সংক্রমিত হবে না।

যুক্তরাজ্যে উজবেকিস্তানের পর্যটন দূত সোফি ইবোটসন বলেন, উজবেকিস্তানে ভ্রমণের ব্যাপারে আমরা পর্যটকদের আশ্বস্ত করতে চাই। সরকার আত্মবিশ্বাসী, পর্যটন খাতে কার্যকর হওয়া নতুন সুরক্ষা ও স্বাস্থ্যবিধির সুবাদে করোনা ঝুঁকি এড়ানো যাবে।

এরইমধ্যে ‘সেফ ট্রাভেল গ্যারান্টিড’ (নিরাপদ ভ্রমণের নিশ্চয়তা) শীর্ষক প্রচারণা শুরু করেছে উজবেকিস্তান। মূলত চিকিৎসা ব্যয়ের কথা ভেবে টাকার অঙ্ক নির্ধারণ করেছে দেশটির সরকার। সেখানে করোনা রোগীদের চিকিৎসা করাতে তিন হাজার ডলার লাগে।

এই সুবিধা পেতে অবশ্যই দেশটির স্থানীয় ট্যুর গাইড নিয়ে ভ্রমণ করতে হবে। গাইড, হোটেল ও পর্যটন স্পটগুলোর স্থানীয় সরকারের কাছ থেকে পাওয়া সনদ থাকতে হবে। তবে এই সুবিধা উজবেকিস্তান শুধু কম ঝুঁকিপূর্ণ দেশগুলোর পর্যটকদের বেড়ানোর সুযোগ দিচ্ছে। এর মধ্যে চীন, ইসরায়েল, জাপান ও দক্ষিণ কোরিয়া অন্যতম।