করোনার দুর্যোগেও টিউশন ফি পরিশোধে মতিঝিল আইডিয়াল স্কুলের নির্দেশ


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৩ মে ২০২০ - ০৬:৪৯:২৩ অপরাহ্ন

দেশের দুর্যোগ পরিস্থিতির মধ্যেও শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধের নির্দেশ দিয়েছে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ। বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা শিক্ষার্থী ও অভিভাবকদের মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে পাঠানো হয়েছে।

প্রতিষ্ঠানটির এক সাধারণ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘করোনাভাইরাসের কারণে সরকারি নির্দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের টিউশন ফি অনলাইনে ডাচ বাংলা ব্যাংক লিমিটেডের রকেট ও নেক্সাসপের মাধ্যমে আদায়ের জন্য গভর্নিং বডি সিদ্ধান্ত নিয়েছে। এ বিষয়ে শ্রেণি শিক্ষকরা সংশ্লিষ্ট সবাইকে বিস্তারিত জানাবেন।’

প্রতিষ্ঠানটির এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে অভিভাবক ঐক্য ফোরাম। ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, এমন পরিস্থিতিতে যেখানে অভিভাবকরা বর্তমান অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন। অনেকে কর্মহীন হয়ে পড়ছেন। এই অবস্থায় টিউশন ফি চাওয়া অনৈতিক।

তিনি বলেন, যেখানে আমরা ছয় মাসের বেতন মওকুফের আবেদন জানিয়ে আসছি, সেখানে এমন সিদ্ধান্ত যে গভর্নিং বডি নিয়েছে আমরা তাদের পদত্যাগ দাবি করছি।

এ বিষয়ে জানতে চাইলে মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী তিন মাস অন্তর শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধ করতে হয়। সেই মোতাবেক গত এপ্রিল থেকে জুন মাসের বেতন পরিশোধের জন্য নোটিশ জারি করা হয়েছে। এ নোটিশ শ্রেণি শিক্ষকের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে পাঠানো হয়েছে। অনেক শিক্ষার্থী এপ্রিলের আগের মাসগুলোর বেতন পরিশোধ করেনি। এসব বকেয়া পরিশোধ করার জন্য বলা হয়েছে।

করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের টিউশন ফি আদায়ে চাপ প্রয়োগ না করতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) নির্দেশনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মাউশি কী নির্দেশনা দিয়েছে আমার তা জানা নেই। শিক্ষকদের বেতন দিতে হলে শিক্ষার্থীদের কাছে টিউশন ফি আদায় করতে হবে।

তিনি আরও বলেন, নিয়মিত টিউশন ফি আদায় করতে না পারায় আমাদের অনেক ব্রাঞ্চের উন্নয়ন কাজ স্থগিত হয়ে গেছে। তাই নিয়মিত টিউশন ফি আদায় করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

 

সূত্র: জাগো নিউজ