করোনাভাইরাস: একদিনেই ৭ বিলিয়ন ডলার হারালেন জেফ বেজোস


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৪ মার্চ ২০২০ - ১২:১৬:১১ অপরাহ্ন

সারা বিশ্বের শেয়ার বাজারগুলোতে করোনাভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে। বিশ্বের বড় বড় প্রযুক্তি সংস্থাগুলোও ক্ষতির মুখে পড়ছে। আর এক্ষেত্রে সেসব প্রতিষ্ঠানের কর্তা ব্যক্তিরাও সমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সিএনবিসির এক প্রতিবেদন অনুযায়ী, অ্যামাজনের সিইও এবং বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি জেফ বেজোস মাত্র একদিনেই প্রায় ৭ বিলিয়ন ডলার খোয়ালেন। মূলত অ্যামাজনের শেয়ারের দাম হ্রাস পাওয়ায় এই ক্ষতির সম্মুখীন হলেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাতারাতি জেফ বেজোসের সম্পদের পরিমাণ ১১৭ বিলিয়ন ডলার থেকে নেমে ১১০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। শুধু তাই নয়, শুধু গত মাসেই বেজোসের সম্পদ ১৮ মিলিয়ন ডলার হ্রাস পেয়েছে।

প্রতিবেদনে উঠে এসেছে, শেয়ার বাজারের এই দরপতন করোনভাইরাসের প্রভাবের কারণেই হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে অ্যাপল, অ্যামাজন, মাইক্রোসফট, অ্যালফাবেট- বড় বড় চারটি প্রযুক্তি কোম্পানির বাজার মূল্য প্রায় একদিনের মধ্যে ৩২১ বিলিয়ন ডলার হ্রাস পেয়েছে।

সিএনবিসির প্রতিবেদনে আরো বলা হয়েছে যে, এমনকি টেসলার সিইও ইলন মাস্কও রাতারাতি প্রায় ৪ বিলিয়ন ডলার হারিয়েছেন। মজার বিষয় হলো, মাস্ক সম্প্রতি এক টুইটে বলেছিলেন যে, করোনাভাইরাস নিয়ে তিনি আতঙ্কিত নন।

মাস্ক যাই বলুক না কেন, সারা বিশ্বে নির্বিশেষে প্রযুক্তি শিল্পে করোনাভাইরাসটির প্রভাব ব্যাপকভাবে পড়েছে। প্রতিটি বড় বড় সংস্থা বিশ্বজুড়ে তাদের একাধিক ইভেন্ট বাতিল করেছে। এছাড়াও পণ্য সরবরাহ ক্ষতিগ্রস্ত হবে বলে জানা গেছে। অ্যাপলের রাজস্ব হ্রাস পাবে বলে ধারণা করছে কোম্পানিটি। মাইক্রোসফটও অনুরূপ আশঙ্কা করছে।

অ্যামাজন আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি তবে এটি স্পষ্ট যে, কোম্পানিটিও প্রাদুর্ভাবের প্রভাব অনুভব করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রায় প্রতিটি বড় সংস্থা কর্মীদের বাড়ি থেকে কাজ করার জন্য বলেছে। গুগল তাদের সানফ্রান্সিসকো এবং নিউ ইয়র্ক অফিসের কর্মীদের বাড়ি থেকে কাজ করতে বলেছে। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকও একই পরামর্শ দিয়েছে কর্মীদের।

 

সূত্রঃ রাইজিং বিডি