এবারের বই মেলায় কবি বাবুল আনোয়ারের “ভালোবাসার লিরিক-৩”


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২০ - ০৮:৩১:১৬ অপরাহ্ন

মাহফুজ মণ্ডল, ঢাকাঃ কয়েক বছর ধরে কবি বাবুল আনোয়ারের বই পাঠকের মন কেড়ে নিচ্ছে বিশেষ করে “ভালোবাসার লিরিক”। বইটি পাঠকের মনে যেমন বাসা বেঁধে ফেলেছে তেমনি কবিকেও আপন করে বুকে আগলে রেখেছেন আজ কয়েক বছর ধরে।

এছাড়াও ‘ শিক্ষা ব্যবস্হাপনা বিষয়াদি’ বইটি দীর্ঘ ২৪ বছর ধরে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাবৃন্দের বিভাগীয় পরীক্ষার অপরির্হায গ্রন্হ হিসাবে বইটি ব্যাপকভাবে সমাদৃত হয়ে আসছে। বাবুল আনোয়ার বাংলা কবিতার নতুন প্রাণাবেগ সৃষ্টিকারী কবিদের একজন।

মানবিকবোধ, ভালোবাসা, দুঃখ ও দেশপ্রেম তাঁর কবিতার সহজেই অপূ্র্ব্ নৈপুণ্যে ভাস্বর হয়ে ওঠে। সামাজিক দায়ব্ধতায় তাঁর কবিতা নিবিড়, উচ্চারণে উচ্চকিত। প্রকাশ ও ভাবের সহজাত গতিময়তা বাবুল আনোয়ারের কবিতার এক অনন্য বৈশিষ্ট্য। শব্দ প্রয়োগে পরিমিত বোধ, চিএকল্প, উপমা সব মিলে তাঁর কবিতা সহজেই পাঠককে কাছে টানে সামুদ্রিক আবাহনে। ১৯৯১ সালে ‘তবুও রয়েছি জেগে’ কাব্যগ্রন্থ প্রকাশের পর তিনি পাঠক ও সুধী মহলের দৃষ্টি কাড়েন।

বাবুল আনোয়ারের জন্ম ২৬ ডিসেম্বর ১৯৬০, নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা গ্রামে। পিতা : স্কুল শিক্ষক ছোবহান উদ্দীন আহম্মেদ। মা : আম্বিয়া বসুনিয়া ও খোদেজা শাহ। স্ত্রী: সালমা আক্তার শেলী। সন্তান : ডা. অনন্যা আনোয়ার ও প্রকৌশলী সাফায়েত আনোয়ার সুহৃদ। একজন তার্কিক, সুবক্তা ও সাংস্কৃতিক সংগঠক হিসেবে আলাদা আদলে পরিচিত তিনি। সাংবাদিকতা করেছেন দী্র্ঘদিন। পেশাগত জীবনে সরকারি কলেজের অধ্যাপক।

শুধু সংগঠক নন, এখন কয়েকটা সংগঠনের উপদেষ্টা হিসেবে নিয়োজিত আছেন। এখন ওনার বইগুলো পাওয়া যাচ্ছে পুথিনিলয়, প্যাভিলিয়ন-২ –এ, শান্ত মনের মানুষ বই মেলায় গেলে শান্ত পরিবেশে কবির সাথে দেখা করতে পারবেন।