Avatar এরশাদ হোসেন বিজয়
Reporter


এগিয়ে আসছে বিশ্বকাপ দল ঘোষণার চূড়ান্ত দিন






উত্তরা নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ এবারের বিশ্বকাপ দল ঘোষণার শেষ তারিখ ২৩ এপ্রিল। স্কোয়াডের কোনো ক্রিকেটার চোট পেলে তাকে বদলানোর সুযোগ থাকছে ২৩ মে পর্যন্ত। এরপর চোটের কারণে কাউকে পরিবর্তন করতে হলে অনুমোদন লাগবে আইসিসি টেকনিক্যাল কমিটির।

নিউ জিল্যান্ড অপেক্ষার প্রহর খুব দীর্ঘায়িত করেনি নিউ জিল্যান্ড। চূড়ান্ত তারিখের ২০ দিন আগেই ঘোষণা করে দিয়েছে বিশ্বকাপ স্কোয়াড। মূলত একটি জায়গা নিয়েই ছিল কৌতুহল। কিউই নির্বাচকেরা সেখানে বড় চমক উপহার দিয়েছে। দ্বিতীয় কিপার হিসেবে দলে জায়গা পেয়েছেন এখনও পর্যন্ত কোনো ওয়ানডে না খেলা টম ব্লান্ডেল।

অস্ট্রেলিয়া দলগুলোর স্কোয়াড ঘোষণার যে সম্ভাব্য তারিখ আইসিসি জানিয়েছে, তাতে দ্বিতীয় দল হিসেবে স্কোয়াড ঘোষণা করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। গত দুই বছর ওয়ানডে ক্রিকেটে ধুঁকলেও বিশ্বকাপের ঠিক আগে দারুণভাবে নিজেদের ফিরে পেয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। ভারত ও পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয়ের পথে তারা জিতেছে টানা আট ওয়ানডে।

এই দুই সিরিজে পারফর্ম করে আলোচনায় এসেছেন বেশ কজন। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার অপেক্ষায় ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের দলে জায়গা পাওয়ার লড়াইটা তাই তীব্র। আগামী সোমবার জানা যাবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ ধরে রাখার অভিযানে থাকা সৈনিকদের নাম।

বিশ্বকাপের আগে আগামী ২ মে থেকে ব্রিজবেনে ক্যাম্প করবে দলটি। সেখানে কয়েকটি আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচ খেলবে নিউ জিল্যান্ডের বিপক্ষে।

ভারত অস্ট্রেলিয়ার পাশাপাশি আগামী সোমবার দল ঘোষণা করবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। তবে সময়ের ব্যবধানের কারণে অস্ট্রেলিয়ার পরে জানা যাবে ভারতের ১৫ জনের নাম।

মুম্বাইয়ে সেদিনই হবে দল নির্বাচনী সভা। আইপিএলের ম্যাচ খেলতে সেদিন মুম্বাইয়ে থাকবেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। নির্বাচনী সভায় থাকবেন তিনিও।

ভারতীয় দলে মূল কৌতুহল থাকবে চার নম্বর পজিশনের সম্ভাব্য ব্যাটসম্যানকে নিয়ে। রিশাভ পান্ত, দিনেশ কার্তিক, আম্বাতি রায়ডু, লোকেশ রাহুল ও অজিঙ্কা রাহানের মধ্যে কার ওপর রাখা হবে আস্থা, জানা যাবে সেদিন। পেস বোলিং ডিপার্টমেন্ট নিয়েও থাকবে আগ্রহ, সেখানে বিকল্প আছে বেশ।

ইংল্যান্ড তিনবার ফাইনাল খেলে একবারও বিশ্বকাপ জিততে পারেনি ইংল্যান্ড। তবে দুর্দান্ত আগ্রাসী ক্রিকেট খেলে গত কয়েক বছরে ইংলিশরা পাল্টে দিয়েছে ওয়ানডে ক্রিকেটের অনেক বাস্তবতা। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দলটি এবার টুর্নামেন্ট শুরু করবে ফেভারিট হিসেবে। নিজ আঙিনায় এবার তাদের দারুণ সুযোগ। সেই অভিযানের দল ঘোষণা করবে তারা আগামী বুধবার।

বিশ্বকাপের আগে পাকিস্তানের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে তারা। একটি ম্যাচ আছে আয়ারল্যান্ডের বিপক্ষেও। বিশ্বকাপ দলের সঙ্গে ওই দুই সিরিজের দল ঘোষণাও হবে।

ইংলিশদের দলে মূল কৌতুহল থাকবে জফরা আর্চারকে নিয়ে। ক্যারিবিয়ান বংশোদ্ভূত ফাস্ট বোলার সম্প্রতি অর্জন করেছেন ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা। ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি ক্রিকেট মাতানো গতিময় এই পেসারের ইংল্যান্ডের হয়ে খেলার সম্ভাবনা নিয়ে চর্চা হচ্ছে অনেক দিন থেকেই। এখন দেখার অপেক্ষা, আন্তর্জাতিক ক্রিকেটে না খেলা পেসারকে তারা দলে রাখে কিনা।

 

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণার সম্ভাব্য তারিখ আগামী বৃহস্পতি কিংবা শুক্রবার। ১৫ জনের দলের ১৩ জনই একরকম নিশ্চিত। বাকি দুটি পজিশন নিয়ে আছে কৌতুহল।

মিডল অর্ডারে একজন বিকল্প ব্যাটসম্যান বা ব্যাটিং অলরাউন্ডার নেবে দল। সেখানে লড়াইয়ে মূলত দুইজন, ইয়াসির আলি রাব্বি ও মোসাদ্দেক হোসেন। বোলিং সামর্থ্য, চ্যাম্পিয়ন্স ট্রফির মতো বড় আসরে খেলার অভিজ্ঞতা মিলিয়ে আপাতত এগিয়ে আছেন মোসাদ্দেক।

পঞ্চম পেসারের জন্য নির্বাচকেরা ও টিম ম্যানেজমেন্ট অপেক্ষায় আপাতত তাসকিন আহমেদের ম্যাচ ফিটনেস দেখার। চোট কাটিয়ে ফিরে ঢাকা প্রিমিয়ার লিগে একটি ম্যাচ খেললেও জড়তা ছিল এই ফাস্ট বোলারের। দল ঘোষণার আগে ফিটনেস প্রমাণের জন্য আরও দুটি ম্যাচ পেতে পারেন প্রিমিয়ার লিগের সুপার লিগে। তাসকিন শেষ পর্যন্ত জায়গা না পেলে সুযোগ মিলবে শফিউল ইসলাম কিংবা আবু জায়েদের।

বিশ্বকাপের অফিসিয়াল ১৫ জনের স্কোয়াডের বাইরে সতর্কতা হিসেবে নিজেদের ব্যবস্থাপনায় একজন বাড়তি ক্রিকেটার দলের সঙ্গে রাখবে বাংলাদেশ। কৌতুহল থাকবে সেই ষোড়শ সদস্য নিয়েও। এছাড়া বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের দল ঘোষণাও হবে একই সঙ্গে। আয়ারল্যান্ড সিরিজের দলে থাকবেন ১৭-১৮ জন ক্রিকেটার।

দক্ষিণ আফ্রিকা দল ঘোষণার আগে দক্ষিণ আফ্রিকার নির্বাচকদের মূল মাথা ব্যথা চোট সমস্যা নিয়ে। দুই পেসার লুঙ্গি এনগিডি ও আনরিক নরকিয়াকে নিয়ে শঙ্কা আছে, চোট ভোগাচ্ছে অভিজ্ঞ জেপি দুমিনিকেও।

সবশেষ পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে বেশ কয়েকজন নবীন ক্রিকেটারকে বাজিয়ে দেখেছে তারা। সুযোগ হতে পারে তাদের মধ্যে কারও। দক্ষিণ আফ্রিকার দল ঘোষণার সম্ভাব্য দিন আগামী বৃহস্পতিবার। বিশ্বকাপের আগে আগামী ১২ মে থেকে প্রস্তুতি ক্যাম্প করবে দলটি।

পাকিস্তান কদিন আগে শেষ হওয়া অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে এক গাদা নতুন ক্রিকেটারকে খেলিয়েছে পাকিস্তান। উদ্দেশ্য ছিল, বিশ্বকাপের জন্য যদি কাউকে পাওয়া যায়! লাভ খুব বেশি হয়েছে বলে মনে হয় নি। দল সিরিজও হেরেছে বাজেভাবে। আপাতত ২৩ জনের একটি সম্ভাব্য দল নিয়ে ফিটনেস ক্যাম্প চলছে। তাদের মধ্য থেকেই বেছে নেওয়া হতে পারে বিশ্বকাপের ১৫ জন। পাকিস্তানের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা হবে সোম থেকে বৃহস্পতিবারের মধ্যে যে কোনোদিন।

বাকি তিন দল:

ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আফগানিস্তানের দল ঘোষণার সম্ভাব্য দিন জানা যায়নি এখনও।

ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে কৌতুহল আছে অনেক দিক থেকেই। সম্প্রতি ক্যারিবিয়ানদের বোর্ডের শীর্ষ পদে পরিবর্তন এসেছে। বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দাপিয়ে বেড়ানো ক্রিকেটারদের যারা অনেক দিন থেকেই ওয়েস্ট ইন্ডিজ দলের বাইরে, তাদের সঙ্গে বোর্ডের সুসম্পর্কের আভাস মিলছে। ক্রিস গেইলের সঙ্গে তাই আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ডদের আবার দেখা যেতে পারে ওয়েস্ট ইন্ডিজের পোশাকে।

মাঠের ভেতরে বাইরে নানা বিতর্কে শ্রীলঙ্কা গত কিছুদিনে ছিল বেশ এলোমেলো। দলে বেশ কিছু জায়গা নিয়েই আছে অনিশ্চয়তা। বৃহস্পতিবার শেষ হওয়া ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টের পারফরম্যান্সের বড় ভূমিকা থাকতে পারে দল গঠনে। বিশ্বকাপের আগে তারা দুটি ওয়ানডে খেলবে স্কটল্যান্ডে।

আফগানিস্তান দল ঘোষণার আগেই বড় চমক দিয়ছে অধিনায়কত্ব বদলে। গত চার বছর সাফল্যের সঙ্গে নেতৃত্ব দেওয়া আসগর আফগানকে আচমকাই সরিয়ে ওয়ানডে অধিনায়ক করা হয়েছে গুলবদিন নাইবকে।

অভিজ্ঞ আসগর অবশ্য বিশ্বকাপ স্কোয়াডের বিবেচনায় আছেন। ২৩ জনের একটি প্রাথমিক দল ঘোষণা করে আফগানরা এখন ক্যাম্প করছে দক্ষিণ আফ্রিকায়। চূড়ান্ত দল ঘোষণা হতে পারে যে কোনো দিন। বিশ্বকাপের আগে তারা দুটি করে ওয়ানডে খেলবে স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের বিপক্ষে।