একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র ৫ম বৈঠক অনুষ্ঠিত


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ০৭ নভেম্বর ২০১৯ - ০৫:১৮:৩১ অপরাহ্ন

ঢাকা, ০৭নভেম্বর, ২০১৯ খ্রি. একাদশ জাতীয় সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র ৫ম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটির সদস্য, সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটির সদস্য রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো: ফজলে রাব্বী মিয়া, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, নূর-ই-আলম চৌধুরী এবং আবদুস সাত্তার ভুঞা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে একাদশ জাতীয় সংসদের ৫ম অধিবেশন আগামী ১৪নভেম্বর, ২০১৯ খ্রি. বৃহস্পতিবার পর্যন্ত চলবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়। তবে প্রয়োজনে স্পীকার এ সময় পরিবর্তন করতে পারবেন। প্রতিদিন বিকাল ০৪.১৫টায় অধিবেশন শুরু হবে। উল্লেখ্য, আগামী ০৮-১০নভেম্বর, ২০১৯খ্রি. অধিবেশন মূলতবী থাকবে।

বৈঠকে জানানো হয় একাদশ জাতীয় সংসদের ৫ম অধিবেশনে সংসদে উত্থাপণের জন্য ০১টি সরকারি বিলের নোটিশ পাওয়া যায়। পূর্বে অনিষ্পন্ন ০৫টিসহ মোট ০৬টি সরকারি বিল রয়েছে। এর মধ্যে উত্থাপনের অপেক্ষায় ০১টি এবং কমিটিতে পরীক্ষাধীন ০৫টি বিল রয়েছে। বেসরকারি সদস্যদের নিকট হতে কোনো বিলের নোটিশ পাওয়া যায়নি। পূর্বে প্রাপ্ত ও অনিষ্পন্ন ০২টি বেসরকারি বিল রয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রীর জন্য ৬৯টি ও সাধারণ প্রশ্ন ১৬০৫টিসহ প্রাপ্ত মোট প্রশ্নের সংখ্যা ১৬৭৪টি (০৭নভেম্বর, ২০১৯খ্রি. দুপুর ১২.০০ পর্যন্ত)। সিদ্ধান্ত প্রস্তাব  (বিধি ১৩১) ৯৬টি, মনোযোগ আকর্ষণের নোটিশ (বিধি ৭১) ৫৫টি (০৭নভেম্বর, ২০১৯খ্রি. দুপুর ১২.০০ পর্যন্ত) এবং প্রস্তাব (সাধারণ) (বিধি ১৪৭) ০৩টি নোটিশ পাওয়া গেছে। বিধি ১৪৭ তে সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী আনীত “ জলবায়ু পরিবর্তন, দুর্যোগের আঘাত, জীববৈচিত্র বিনষ্ট হওয়া, খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা, সুপেয় পানির সংকট, সমুদ্রসম্পদ হ্রাস ইত্যাদি কারণে বিশ্ব আজ ভয়াবহ সংকটের সম্মুখীন। এ কারণে, গ্রহজনিত জরুরি অবস্থা ঘোষণা করা হোক এবং এসব বহুমাত্রিক সংকট মোকাবেলায় বিশ্বের সকল পার্লামেন্ট ও সরকার, জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে দ্রুত কার্যকর ও সমন্বিত পদক্ষেপ নেওয়া হোক” শীর্ষক প্রস্তাবের উপর আলোচনা হবে। এ সম্পর্কিত একটি প্রস্তাব স্পেনে অনুষ্ঠিতব্য কপ-২৫ সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থাপন করবেন।

বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান বৈঠকের কার্যপত্র উপস্থাপন করেন।

এ সময় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।