উন্নয়ন কাজ ও ব্যবসা কমপ্লায়েন্স মেনে করতে হবেঃ ডিএনসিসি মেয়র


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০১৯ - ০৫:১১:৫৯ অপরাহ্ন

ঢাকা, ১৭ ডিসেম্বর: ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, “যে কোনো উন্নয়ন কাজ, নির্মাণ কাজ এবং ব্যবসা করতে হলে কমপ্লায়েন্স মেনে করতে হবে। অন্যথায় জরিমানার আওতায় আনা হবে”। তিনি আজ মঙ্গলবার বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে ঢাকা ইউটিলিটি রিপোটার্স এসোসিয়েশন (ডুরা) আয়োজিত ‘অনিয়ন্ত্রিত দূষণে ঢাকাঃ নাগরিক ভাবনা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন।

মেয়র বলেন, “উন্নয়ন হবে কমপ্লায়েন্স মেনে – এ হোক বিজয়ের মাসের অঙ্গীকার। যারা ব্যবসা করছেন তাদের বলতে চাই, যে ব্যবসা পরিবেশ ধংস করে তাদের আমরা সিটিতে ব্যবসা করতে দিবো না। নিয়ম-নীতি মেনে ব্যবসা করতে হবে। যারা সড়ক ও ফুটপাতে নির্মাণসামগ্রী রাখছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করছি। এ মাসের ২০ তারিখ থেকে তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা আরো জোরদার হবে। ভালবাসার দিন শেষ, এখন জরিমানা। পরিবেশের জন্য হুমকি হতে পারে এমন কোনো ব্যবসা করতে দেওয়া হবে না”। ইট ভাটার মাধ্যমে পরিবেশ দূষণ প্রসঙ্গে মেয়র বলেন, “ইট ভাটা ব্যবসায়ীদের কমপ্লায়েন্স মেনে করতে হবে। কমপ্লায়েন্স না মেনে উন্নয়ন কাজ করলেও তাকে জরিমানার আওতায় আনা হবে”। প্লাস্টিকের কারণে সৃষ্ট জলাবদ্ধতা ও দূষণ রোধে মেয়র বলেন, “প্লাস্টিকের ব্যবসায়ীদের অনুরোধ এবং হুশিয়ারি। একটা পদ্ধতি বের করুন যেন প্লাস্টিকের বোতলটি ফেরত দিলে যেন তাকে ‘পে’ করা হয়। রাস্তায় অথব্য অন্য কোথাও যদি প্লাস্টিক পাই তাহলে কিন্তু সেই কোম্পানিকে আমি জরিমানা করবো”।

ডুরার সভাপতি মশিউর রহমান খানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইন্সটিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক আদিলুর রহমান খান। তিনি বলেন, “ঢাকা পরিকল্পনার মধ্যে অনেক কিছু আছে কিন্তু বাস্তবায়ন নেই। স্যোশাল ইমপ্যাক্ট এসেসম্যান্ট করে উন্নয়ন ঘটাতে হবে। মেয়রকে নিজের ক্ষমতা ব্যবহার করে এই দূষণের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে হবে”। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, “ঢাকার বায়ু দূষণের অন্যতম কারণ ঢাকার চারপাশের ইটভাটাগুলো। দ্বিতীয়ত গাড়ির ধোয়া। ঢাকার মধ্যেও কিছু কলকারখানা রয়েছে। প্রতিবছর ২ লাখ মানুষ হৃদরোগে আক্রান্ত হচ্ছে”। পরিবেশ বাচাও আন্দোলন (পবা)’র চেয়ারম্যান আবু নাসের খান বলেন, “বায়ু দূষণ রোধে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে সিটি কর্পোরেশনের হস্তক্ষেপ করা প্রয়োজন”।

আলোচনায় আরো অংশ নেন অধ্যাপক আকতার মাহমুদ। তিনি বলেন, ঢাকা বিশ্বের ৭ম জনবহুল শহর। ঘনত্বের দিক দিয়ে এটা প্রথম। এমন বাস্তবতায় আসলে আমাদের অবস্থা এমনই হওয়ার কথা”। আলোচনায় অংশ নিয়ে নগরবিদ স্থপতি ইকবাল হাবিব বলেন, “অবশ্যই সমন্বয়হীন কাজ বন্ধ করতে হবে। সকল প্রকল্পে জনদুর্ভোগ প্রাধান্য দিয়ে কাজ করতে হবে”।