‘উদার মনের সমাজ সেবক হাসানুজ্জামান আকন্দ স্বপন’


» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ১২ নভেম্বর ২০১৯ - ০৪:৪৪:৫২ অপরাহ্ন

বিশেষ প্রতিবেদক: উত্তরার সামাজিক, রাজনৈতিক, শিক্ষা, সংস্কৃতিসহ নানাবিধ কর্মকাণ্ডের সাথে ওতপ্রোতভাবে জড়িত যার নাম, তিনি সকলেরই পরিচিত উত্তরার প্রিয় মুখ হাসানুজ্জামান আকন্দ স্বপন। উত্তরার সর্বস্তরেই যিনি স্বপন ভাই নামে পরিচিতি। উত্তরার প্রাককালীন সময় থেকেই অত্র অঞ্চলে বসবাস করছেন হাসানুজ্জামান আকন্দ স্বপন। তাঁরই হাত ধরে অত্র অঞ্চলে প্রতিষ্ঠা লাভ করেছে বিভিন্ন সমিতি, শিক্ষা প্রতিষ্ঠানসহ নানারকম প্রতিষ্ঠান। বর্তমানে তিনি উত্তরা পশ্চিম থানা কমিউনিটি পুলিশিংয়ের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। উত্তরা পশ্চিম থানা কমিউনিটি পুলিশিং (সিপিসি) এর প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক তিনি।

সম্প্রতি জনসাধারণের মধ্য থেকে কমিউনিটি পুলিশিংয়ে কৃতিত্বপূর্ণ অবদান রাখায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নিকট হতে তিনি অর্জন করেছেন বিশেষ সম্মাননা পদক।

উত্তরাকে একটি পরিস্কার, পরিচ্ছন্ন, অপরাধ ও কোলাহলমুক্ত নগরী হিসেবে গড়ে তোলার স্বপ্ন দেখেন হাসানুজ্জামান আকন্দ স্বপন। পেশাগত জীবনে তিনি একজন সফল ব্যবসায়ীও বটে। তৈরি পোশাক শিল্প আমদানি-রপ্তানী পেশায় জীবনের দীর্ঘ পেশাগত জীবন অতিবাহিত করেন তিনি। বর্তমানে সমাজের উন্নয়নে দিন-রাত কাজ করছেন তিনি।

নানাবিধ সামাজিক উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের পাশাপাশি আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। জাতিসংঘ অনুমোদিত আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন আইন ও সহতায় কেন্দ্র (আসক) ঢাকা মহানগর উত্তরের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন উত্তরার এই প্রিয় ব্যক্তিত্ব হাসানুজ্জামান আকন্দ স্বপন।

হাসানুজ্জামান আকন্দ স্বপন একজন বলিষ্ঠ রাজনৈতিক নেতাও বটে। স্বাধীনতার মহান স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ মনে বিশ্বাস ও ধারণ করে উত্তরার রাজনীতির অঙ্গনে হাসানুজ্জামান আকন্দ স্বপন ঢাকা মহানগর উত্তর, উত্তরা ১নং ওয়ার্ডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। যারই ধারাবাহিকতায় অত্র অঞ্চলের সকল রাজনৈতিক মিটিং, সভা, সেমিনার ও বক্তৃতায় তাঁর উপস্থিতি সর্বদাই প্রশংসনীয়। ঢাকা-১৮ আসনের মাননীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনের হাতকে দিন দিন শক্তিশালী করতেও কাজ করে যাচ্ছেন এই রাজনীতিবীদ।

উত্তরার পরিচিত প্রিয় ব্যক্তিত্ব হাসানুজ্জামান আকন্দ স্বপন একজন সাংস্কৃতিক মনা মানুষও বটে। দেশের জাতীয় দিবস সমূহে নানারকম দেশীয় সাংস্কৃতিক আয়োজনেও তাঁর ভূমিকা প্রশংসনীয়। উত্তরা থিয়েটার অঙ্গনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দেশীয় সংস্কৃতির বিকাশে তাঁর চিন্তা চেতনা সর্বদাই নজর কাড়ে। অপরদিকে, উত্তরা অঞ্চলে সন্ত্রাসবাদের বিরুদ্ধে একজন সোচ্চার কর্মীও তিনি। যারই প্রেক্ষিতে ওয়ার্ল্ড এন্টিটেররিজমের জয়েন্ট কনভেনর হিসেবে রয়েছেন তিনি।

হাসানুজ্জামান আকন্দ স্বপন মনে করেন, “দুনিয়ার ক্ষণকালীন সময়ে দেশ ও দেশের মানুষের জন্য কাজ করে যাওয়াটাই জীবনের বড় সার্থকতা। কেননা এর ফল একমাত্র মহান আল্লাহই পরকালে দান করবেন। সমাজের অসহায় মানুষের জন্য কাজ করে, এসব সমস্যাগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোটাও একটা ইবাদত।” আর তাই তিনি প্রায়ই বলে থাকেন, “একজন মানুষ হিসেবে সমাজের অপরাপর মানুষের জন্য কাজ করা, তাদের পাশে দাঁড়ানো একান্তই আমাদের সকলের কর্তব্য। আর এই কর্তব্য থেকেই সামাজিক কাজগুলো করে যাচ্ছি। চেষ্টা করব মানুষের জন্য জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত কাজ করে যেতে ইনশাআল্লাহ্।”

সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছায় সেবা প্রদানমূলক কার্যক্রম পরিচালনায় অংশগ্রহণের ফলে একই সাথে একাধিক সংগঠনের দায়িত্ব কাঁধে নিয়ে পথ চলছেন হাসানুজ্জামান আকন্দ স্বপন। এরই ধারাবাহিকতায় উত্তরা ১১নং সেক্টর কল্যাণ সমিতির প্রতিষ্ঠাকালীন উপদেষ্টা, ১১নং সেক্টর বাইতুন নূর জামে মসজিদের উপদেষ্টা, উত্তরা কলেজিয়েট স্কুল এন্ড কলেজের উপদেষ্টা, উত্তরা সেক্টর উন্নয়ন ফোরামের সদস্য সচিব ও বৃহত্তর ময়মনসিংহ সমিতি উত্তরার প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমানে জয়েন্ট সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালনসহ উত্তরার একাধিক সংগঠনের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন অত্র অঞ্চলের সকলের পরিচিত ও প্রিয় ব্যক্তিত্ব হাসানুজ্জামান আকন্দ স্বপন।