উত্তরা ১১ নং সেক্টরে ঝুঁকিপূর্ণ ভবন নির্মাণ !

ঝুঁকিতে সেক্টরবাসী

» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৩ জুন ২০১৯ - ১২:৩৩:১৭ অপরাহ্ন

স্টাফ রিপোর্টার: উত্তরা ১১ নং সেক্টরের ৪ নং রোডের মাঝামাঝি স্থানে ৩০ নং প্লটের উপর ‘ইম্পোরিয়াল প্লাসিড’ নামের একটি ভবন নির্মাণের কাজ চলছে। ৬ষ্ঠ তলা ভবনটির একেবারে উপরে কাঠ ও বাঁশ দিয়ে নির্মাণ কাজ চললেও ভবনের চারপাশ জুড়ে নেই কোনরূপ ‘ঘেরাও’ ব্যবস্থা। ফলে ভবনটির সামনে ও দক্ষিণ পার্শ্বের সড়কটি ধরে দৈনন্দিন চলাচলকারী স্থানীয় সেক্টরবাসীরা দূর্ঘটনা ঝুঁকিতে রয়েছে। ভারী বাতাস কিংবা ভবনটির কাজ চলাকালীন সময় অনাকাঙ্খিতভাবে ছুটে পড়া কাঠ-বাঁশে যেকোন সময় কেড়ে নিতে পারে পথচারীদের জীবন ও ঘটতে পারে মারাত্মক হতাহতের ঘটনাও। বিষয়টি নিয়ে কথা হয় উক্ত ভবনের ইঞ্জিনিয়ার পরিচয়দানকারী একজনের সাথে।

যেহেতু একটি ডেভেলপারস কোম্পানীর দ্বারা সাইটের নির্মাণ কাজ চলছে, সে হিসেবে কর্তৃপক্ষের বিভিন্ন বিষয়ে সীমাবদ্ধতার কথা জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই প্রকৌশলী। তবে নির্মাণ কাজে নিয়োজিত ইম্পোরিয়াল কনসালট্যান্টস এন্ড ডেভেলপমেন্টস লিঃ এর কর্তৃপক্ষকে মুঠোফোনে বিষয়টি অবহিত করা হলে প্রথমে প্রতিবেদকের সাথে উচ্চস্বরে কথা বললেও পরবর্তীতে বিষয়টি অবহিত করানোর জন্য ধন্যবাদ জানান এবং এ বিষয়ে শীঘ্রই ব্যবস্থা নেওয়ার কথা জানান।


উত্তরা ১১ নং সেক্টরের ওই রোডটিতেই ১৮ নং প্লটের উপর এশিউর ডেভেলপমেন্ট এন্ড ডিজাইন লিঃ কর্তৃক একইভাবে চলছে ভবন নির্মাণের কাজ। ভবনটির পূর্বপাশে সুরক্ষা বেরি তৈরি করা হলেও জনসাধারণের চলাচলে রাস্তার অংশে দূর্ঘটনারোধে কোনরূপ ব্যবস্থা গ্রহণ করা হয়নি। ফলে রাস্তাটি ধরে চলাচল করা সেক্টরবাসীগণ যেকোন সময় দূর্ঘটনা পতিত হতে পারে। জনসাধারণকে ঝুঁকিতে রেখে এরকম নির্মাণ কাজ কতটুকু যুক্তিযুক্ত কিংবা অসঙ্গতির শামিল? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে আলমগীর নামের এক নিরাপত্তা প্রহরীকে ছাড়া আরও কাউকেই সেখানে পাওয়া যায়নি।

বিষয়টি উত্তরা ১১ নং সেক্টর কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক ও ডিএনসিসি ৫১ নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ শরীফুর রহমানকে অবহিত করা হলে তিনি যথাযথ ব্যবস্থা গ্রহণের কথা জানান।

#উত্তরা নিউজ/জিএমটি