উত্তরায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী; ফায়ার সার্ভিসের মহড়া

জনসচেতনতা বৃদ্ধির লক্ষে উক্ত কর্মসূচি আয়োজন করা হয়

» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ১০ অক্টোবর ২০১৯ - ০৮:৩৩:৫৪ অপরাহ্ন

আন্তর্জাতিক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের উদ্যোগে উত্তরায় অনুষ্ঠিত হয়েছে ‘ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া’। আগামী ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৯কে সামনে রেখে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের উদ্যোগে উক্ত কর্মসূচিটি অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’। ১০ অক্টোবর, বৃহস্পতিবার উত্তরাস্থ সোনারগাঁও জনপথ সড়কের মাসকট প্লাজায় উক্ত কর্মসূচিটি সম্পন্ন হয়। এসময় বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক একটি মহড়া সম্পন্ন করেন।

উক্ত মহড়ায় ভূমিকম্প ও অগ্নিকান্ড সংগঠিত হলে তা নিয়ন্ত্রনে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কতটুকু সক্ষমতার সাথে তা মোকাবেলা ও নিয়ন্ত্রন করতে পারবে সেটি প্রদর্শন করা হয়। বেলা আনুমানিক ১২টায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি’র উপস্থিতিতে উক্ত মহড়াটি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সচিব মোঃ শাহ্ কামাল, অতিরিক্ত সচিব ও মহড় কমিটির আহ্বায়ক আকরাম হোসেন, প্রতিমন্ত্রীর একান্ত্র সচিব খন্দকার মুহাম্মদ মুশফিকুর রহমান, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা বিভাগের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন, ডিএমপির এডিসি (ট্রাফিক)গোবিন্দ চন্দ্র, উত্তরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার শফিকুল ইসলামসহ উত্তরা ফায়ার সার্ভিস এর কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ। মহড়াটিতে অংশ নেয় উত্তরা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিশাল একটি ইউনিট।

সিনিয়র সচিব শাহ কামাল এবং অতিরিক্ত সচিব ও মহড়া কমিটির আহবায়ক আকরাম হোসেন, ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন,

মহড়া শেষে এক আলোচনা সভায় প্রতিমন্ত্রী ডাঃ মোঃ এনামুর রহমান দুর্যোগ মোকাবেলায় সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডসমূহ তুলে ধরেন। বিশেষ করে, সারাদেশে দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স থেকে শুরু করে বাংলাদেশ সেনাবাহিনীসহ গুরুত্বপূর্ণ ইউনিটসমূহের জন্য দেশের বাহির থেকে ক্রয় করা উন্নত মানের যন্ত্রপাতির কথা উল্লেখ করেন।