উত্তরায় উৎসব মুখর পরিবেশে চলছে কাউন্সিলর প্রার্থীদের প্রচারণা


» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২০ - ১১:১৫:৫৬ পূর্বাহ্ন

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বৃহত্তর উত্তরাস্থ ওয়ার্ডগুলোতে কাউন্সিলর নির্বাচনের দৌড়ে বিজয়ী হতে মাঠে নেমেছে আওয়ামী লীগ, বিএনপি, স্বতন্ত্র ও বিভিন্ন দলের বিদ্রোহী প্রার্থীরা। সিটির ৪৪ থেকে শুরু করে ৫৪নং ওয়ার্ডের বিভিন্ন এলাকা ঘুরে এই দৃশ্য বিদ্যমান। নির্বাচনী প্রচারণার প্রাথমিক অবস্থায় প্রার্থীরা নিজ নিজ প্রতীক ও ছবি সম্বলিত পোস্টার টানিয়ে দিচ্ছে ওয়ার্ডের বিভিন্ন রাস্তা-ঘাট, অলিগলি ও গুরুত্বপূর্ণ সড়কগুলোর দুপাশে । এছাড়াও ভোটারদের দুয়ারে দুয়ারে আটিয়ে দিচ্ছে স্টিকার।

প্রার্থীদের এসব নির্বাচনী প্রচারণায় কর্মী হিসেবে দিন-রাত কাজ করতে দেখা গেছে ওয়ার্ডগুলোতে বসবাসরত তরুণদেরকে। গতকাল প্রায় সবকটি ওয়ার্ড ঘুরেই দেখা গেছে পোস্টার টানানোর কার্যক্রম। রাতের বেলায় পোস্টার টানানোর পাশাপাশি দিনেও চলছে এই কাজ। কর্মীরা যখন একদিকে পোস্টার টানানোয় ব্যস্ত অপরদিকে, প্রার্থীরা লিফলেট হাতে ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। ওয়ার্ডগুলোর একাধিক প্রার্থীকে মুঠোফোনে যোগাযোগ করে অবস্থান সম্পর্কে জানতে চাইলে তারা সকলেই ফিল্ড ওয়ার্কে ব্যস্ত রয়েছেন বলে জানান।

প্রার্থীদের এমন নির্বাচনী প্রচারণা ও গণসংযোগ কার্যক্রম শুধুমাত্র ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের মাঝে থেমে নেই। প্রতিপক্ষ বিএনপির প্রার্থীরাও ব্যাপকভাবে চালিয়ে যাচ্ছেন প্রচারণা ও গণসংযোগ। এই দৃশ্য চোখে পড়েছে ডিএনসিসি ৪৫,৪৭,৫১,৫২,৫৩ সহ বৃহত্তর উত্তরা জুড়ে অবস্থিত বেশ কয়েকটি ওয়ার্ডেই। সোমবার সকালে উত্তরায় যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল ইসলাম খান নিখিলের উপস্থিতিতে উত্তরার প্রাণকেন্দ্র হাউজ বিল্ডিংয়ে জড়ো হন আওয়ামী সমর্থিত একাধিক দলীয় কাউন্সিলর প্রার্থী। এ সময় দলীয় প্রার্থীদের জন্য ভোটারদের কাছে ভোট প্রার্থনা করেন যুবলীগের এই কর্ণধার। এ সময় ১নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আফসার উদ্দিন খান ও ৫১ নং ওয়ার্ডের প্রার্থী মোহাম্মদ শরীফুর রহমানের নির্বাচনী এলাকায় প্রার্থীদের সাথে নিয়ে জনসংযোগে অংশ নেন যুবলীগের নেতারা।

অপরদিকে, ৫১ নং ওয়ার্ডে নির্বাচনী প্রচারণা ও জনসংযোগ চালিয়েছে বিএনপি মনোনীত প্রার্থী আফাজ উদ্দিন। সন্ধ্যায় উত্তরা ১২ ও ১৪ নং সেক্টরের বিভিন্ন স্থানে কর্মী-সমর্থকদের সাথে নিয়ে নির্বাচনী প্রচারণা করতে দেখা যায় এই প্রার্থীকে। এ সময় মসজিদের সামনে দাঁড়িয়ে মুসল্লিদের কাছে দোয়া প্রার্থনা ও ১৪ নং সেক্টরস্থ জহুরা মার্কেটের আশপাশে প্রচারণা চালান তিনি। ৫১ নং ওয়ার্ডের মত আশপাশের ৫২ ও ৫৩ নং ওয়ার্ডেও প্রচারণায় একই দৃশ্য। ৫২ নং ওয়ার্ডে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফরিদ আহমেদ গতকাল পাকুরিয়া, যাত্রাবাড়িসহ ওয়ার্ডের বিভিন্ন স্থানে গণসংযোগ করেছে। পাশাপাশি, ভোটারদের কাছে নির্বাচনী প্রতিশ্রুতি ও দোয়া চাইতে মাঠে নেমেছেন অত্র ওয়ার্ডে বিএনপি মনোনীত কাউন্সিলর প্রার্থী আলমাস আলী। ৫৩ নং ওয়ার্ডে তিনদিন আগ থেকেই প্রচারণা চালিয়ে যাচ্ছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী নাসির উদ্দিন। পাশাপাশি ওয়ার্ডটিতে বিএনপি মনোনীত কাউন্সিলর প্রার্থী মোস্তফা জামানও জনসংযোগের মধ্য দিয়ে পার করছেন ব্যস্ত সময়। অপরদিকে, অত্র ওয়ার্ডে দল থেকে মনোনয়ন না পেলেও নির্বাচনী প্রচারণায় পিছিয়ে নেই আওয়ামী লীগের আরেক রাজনীতিবীদ কফিল উদ্দিন।

এবারের নির্বাচনে দুই দলের সাধারণ কাউন্সিলর প্রার্থীদের পাশাপাশি সংরক্ষিত আসনের প্রার্থীরাও ব্যাপকভাবে চালিয়ে যাচ্ছেন প্রচারণা ও জনসংযোগ। ৪৯,৫০,৫১ নং আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবেদা আক্তার, গতবারের নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থী মার্জিয়া খাতুন স্বর্ণা, জাকিয়া সুলতানাসহ সংরক্ষিত ওয়ার্ডটির একাধিক নারী প্রার্থীই চালিয়ে যাচ্ছেন নির্বাচনী প্রচারণা। অপরদিকে, ডিএনসিসি সংরক্ষিত ওয়ার্ড ৫২,৫৩ ও ৫৪তে নির্বাচনী জনসংযোগ করেছে আওয়ামী লীগ ও বিএনপি মনোনীত প্রার্থী যথাক্রমে কমলা রাণী মুক্তা ও সোহেলী পারভিন শিখা।