উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন পরীক্ষার্থী-অভিভাবকরা


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৭ মার্চ ২০২০ - ০৮:৫৩:৩৯ অপরাহ্ন

করোনাভাইরাসের কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। প্রতিনিয়ত দেশের পরিস্থিতি আরও জটিল ও ভয়াবহ হওয়ায় এ পরীক্ষা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় পরীক্ষার আয়োজন করা হবে এবং পরীক্ষা শুরুর আগে পরীক্ষার্থীদের দুই সপ্তাহ সময় দেয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

আন্তঃজেলা বোর্ড সূত্র জানায়, চলমান করোনাভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের নিরাপদে রাখতে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও পরে তা ৯ মার্চ পর্যন্ত বৃদ্ধি করা হয়। এ সময় শিক্ষার্থীদের নিজ বাসায় অবস্থান করতে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও এ পরীক্ষা পিছিয়ে দেয়া হয়েছে। তবে কবে এ পরীক্ষা শুরু করা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি। এ পরিস্থিতিতে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন পার করছেন পরীক্ষার্থী-অভিভাবকরা।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধসহ এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়েছে। এমন পরিস্থিতিতে পরীক্ষা আয়োজন করা অসম্ভব বলেই এ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, পরীক্ষা স্থগিত হয়েছে এ জন্য দুশ্চিন্তার কিছু নেই। পরিস্থিতি স্বাভাবিক হলে এ পরীক্ষা শুরু করা হবে। তবে পরীক্ষা শুরুর দুই সপ্তাহ আগে নতুন সময়সূচি প্রকাশ করা হবে। এ সময়ের মধ্যে পরীক্ষার্থীরা পর্যাপ্ত প্রস্তুতি নেয়ার সুযোগ পাবে। তাই অলস সময় পার না করে সকলকে ভালো প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছেন মাহবুব হোসেন।

 

সূত্র: জাগো নিউজ