উগান্ডায় নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২১ - ১০:৪৭:২৩ পূর্বাহ্ন

উগান্ডায় রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) এ খবর জানিয়েছে রয়টার্স।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশিদিন ক্ষমতায় থাকা ইওয়েরি মুসেভেনি ও ফ্রন্ট লাইনে থাকা বিরোধী দলীয় নেতা ও জনপ্রিয় কন্ঠশিল্পী ববি ওয়াইনের মধ্যেই মূলত হতে যাচ্ছে এ নির্বাচনী যুদ্ধ। আর হাতে রয়েছে মাত্র দুইদিন।

পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত দেশটির যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা সব ধরণের সামাজিক যোগাযোগমাধ্যম এবং ম্যাসেজিং এপস বন্ধের আদেশ দিয়েছে।

ইন্টারনেট তদারকি প্রতিষ্ঠান নেটব্লকস জানিয়েছে, ফেসবুক, টুইটার, হোয়াটসএপ, ইনস্টাগ্রাম, স্কাইপে, স্নাপচ্যাট, ভাইবার এবং গুগল প্লে স্টোরসহ দীর্ঘ অন্যান্য সামাজিক মাধ্যমগুলো এই নিষেধাজ্ঞার ফলে দেশটির মূল মোবাইল নেটওয়ার্কের সাথে যুক্ত হতে পারছেনা।

৩৮ বছর বয়সী ববি ওয়াইন, যিনি ক্ষমসীন প্রেসিডেন্ট ই ইওয়েরি মুসেভেনি’র বয়সের মাত্র অর্ধেক হয়েও মুসেভেনি’র এখন ঘোরতর চ্যালেঞ্জার।

কন্ঠশিল্পী থেকে রাতারাতি রাজনৈতিক ব্যক্তিতে পরিণত হওয়া ববি দেশটির তরুণদের কাছে দারুণ জনপ্রিয়। এদিকে উগান্ডার মোট জনসংখ্যার ৮০ শতাংশই হলো বয়সে তরুণ (৩০ বছরের নিচে) যা ক্ষমতাসীন ন্যাশনাল রেজিস্ট্যান্স মুভমেন্ট পার্টির জন্যে ভীষণ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে এখন।

উত্তরা নিউজ/এস,এম,জেড