ইয়েমেনে সৌদি হেলিকপ্টার ভূপাতিত, ২ পাইলট নিহত


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ৩০ নভেম্বর ২০১৯ - ১১:১৮:৩৮ পূর্বাহ্ন

সৌদি আরবের দুটি অ্যাপাচি হেলিকপ্টার ভূপাতিত করার দাবি করেছে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। প্রতিবেদনে বলা হচ্ছে, ক্ষেপণাস্ত্রের সাহায্যে হুথি বিদ্রোহীরা সৌদির হেলিকপ্টারগুলো ভূপাতিত করে। দুই হেলিকপ্টারের পাইলট ঘটনাস্থলেই নিহত হয়েছেন।

হুথি বিদ্রোহীদের মুখপাত্র ইয়াহিয়া আসিরি এক টুইটার বার্তায় এ নিয়ে বলেন, ‘ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্রের মাধ্যমে সৌদি আরবের একটি অ্যাপাচি হেলিকপ্টার ভূপাতিত করা হয়েছে। এটি পুরোপুরি ভস্মীভূত হওয়ায় ভেতরে থাকা দুই চালকও মারা গেছেন।

ইয়েমেন সেনাবাহিনীর এক মুখপাত্র এ প্রসঙ্গে বলেন, ‘আজ (শুক্রবার) সকালে সীমান্তবর্তী এলাকায় সৌদি আরবের একটি হেলিকপ্টার ধ্বংস হয়েছে। এটি ইয়েমেনিদের বিরুদ্ধে অভিযানের জন্য এসেছিল। হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ায় এর দুই পাইলট নিহত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘ইয়েমেনের আকাশ শত্রুমুক্ত রাখতে সব ধরনেরর অপতৎপরতা নস্যাৎ করা হবে। হেলিকপ্টারটি সৌদি আরবের আসির এলাকায় গিয়ে পড়েছে বলে আল-আহাদ নামের একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।’ সৌদি কর্তৃপক্ষ এ নিয়ে এখনো কিছু জানায়নি।

২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। কয়েক বছর ধরে চলা যুদ্ধে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে। দুর্ভিক্ষের কবলে পড়ায় না খেতে পেয়ে মানুষ মরছে সেখানে। শিশুদের অবস্থা সবচেয়ে খারাপ। হুথি বিদ্রোহীদের মদদ দেয়ার অভিযোগ আছে ইরানের বিরুদ্ধে।