ইসলামী ছাত্র আন্দোলনের ‘রানা প্লাজা ট্র্যাজেডি’তে নিহত ও আহতদের স্মরণ


» মুহাম্মদ গাজী তারেক রহমান | উত্তরা নিউজ, স্টাফ রিপোর্টার | সর্বশেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৯ - ০৩:৫৮:৫১ অপরাহ্ন

উত্তরা নিউজ ডেস্ক: ২০১৩ সালের ২৪ মার্চ এই দিনে রানা প্লাজা ট্রাজেডি বিশ্বের অন্যতম ভয়াবহ শিল্প-দুর্ঘটনা ঘটে। এতে আট তলা রানা প্লাজা ভেঙে পড়ে ১১শ’র বেশি পোশাক শ্রমিকের নির্মম মৃত্যু ঘটে।

রানা প্লাজা ট্রাজেডিতে নিহত শ্রমিকদের রূহের মাগফিরাত কামনায় আজ ২৪ মার্চ’১৯ইং বুধবার ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর কেন্দ্রীয় সভাপতি শেখ ফজলুল করীম মারুফ ও সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহ’র সভাপতিত্বে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

দোয়া অনুষ্ঠান থেকে ইশা ছাত্র আন্দোলন রানা প্লাজা ট্রাজেডিতে নিহতদের পরিবার এবং আহতদের অবিলম্বে যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন করার দাবী জানান।

সভাপতির বক্তব্যে শেখ ফজলুল করীম মারুফ বলেন, রানা প্লাজা ট্রাজেডিতে শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী মানুষের বিবেক নাড়া দিয়েছে। কিন্তু আজও পর্যন্ত সুষ্ঠু তদন্ত পূর্বক সঠিক বিচার হয়নি। এ ঘটনায় মোট দায়েরকৃত ১৪টি মামলার কোনটিই পুরাপুরি নিষ্পত্তি হয়নি। যা বাংলাদেশসহ বিশ্বব্যাপী সচেতন মানুষকে আশাহত করেছে। আমরা উক্ত মামলাগুলোকে আমলে নিয়ে সুষ্ঠু বিচারের জন্য সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে দাবী করছি।

দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন-এর সাংগঠনিক সম্পাদক একেএম আব্দুজ্জাহের আরেফী, প্রশিক্ষণ সম্পাদক শেখ মুহাম্মাদ আল-আমিন, তথ্য ও গবেষণা সম্পাদক মুহাম্মাদ আব্দুল জলিল, প্রচার ও যোগাযোগ সম্পাদক কে এম শরীয়াতুল্লাহ, প্রকাশনা সম্পাদক ইউসুফ আহমাদ মানসুর, কলেজ সম্পাদক এম এম শোয়াইব, কওমি মাদরাসা সম্পাদক কে এম শরিফুল ইসলাম, প্রাইভেট বিশ্ববিদ্যালয় সম্পাদক মাহমুদ বাঙ্গালী, সদস্য মুহাম্মাদ সাখাওয়াত উল্লাহ প্রমূখ।