নির্বাচন কমিশনের রাজনৈতিক দলের নিবন্ধন আইন সংশোধনের উদ্যোগকে দায়িত্বহীন, বলে অভিহিত করেছেন


» এইচ এম মাহমুদ হাসান | | সর্বশেষ আপডেট: ০৯ জুলাই ২০২০ - ০১:৪৭:২০ অপরাহ্ন

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ করোনা দুর্যোগের মধ্যে নির্বাচন কমিশনের রাজনৈতিক দলের নিবন্ধন আইন সংশোধনের উদ্যোগকে দায়িত্বহীন, অবিবেচনাপ্রসূত ও উদ্দেশ্যমূলক বলে অভিহিত করেছেন।

করোনা প্রাক্কালে এই উদ্যোগ সংবিধান পরিপন্থী। মহামারি দুর্যোগের অস্বাভাবিক পরিস্থিতিতে আরপিও সংশোধনের উদ্যোগ স্থগিত করে আরপিও সংশোধনে রাজনৈতিক দলগুলোর মতামত ও পরামর্শের ভিত্তিতে আরপিও সংশোধন করার দাবি জানিয়ে মাওলানা ইউনুছ আহমাদ বলেন, এই দুর্যোগ মুহুতে আরওপিও সংশোধনের উদ্যোগ নির্বাচন কমিশন অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারী মনোভাব প্রকাশ করেছে।

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের নৈতিকজোর ও গ্রহণযোগ্য না থাকায় জনগণের কোন আস্থা তাদের প্রতি নেই। নির্বাচন কমিশন প্রস্তাবিত ‘রাজনৈতিক দলগুলোর নিবন্ধন আইন ২০২০’  বলা হয়, ইসি সরকার ও সরকারি দলকে খুশি করতে আরপিও সংশোধনের উদ্যোগ নিয়েছে।

তিনি বলেন, এছাড়া, ইসির নতুন প্রস্তাবনায় সবকিছুতে বাংলা শব্দের প্রবর্তন করতে যেয়ে এমন সব শব্দের প্রস্তাব করা হয়েছে যা গ্রহণযোগ্য নয়, অনেক শব্দ সহজে উচ্চারণও করা যাবে না। তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে সরাসরি ও খোলামেলা আলোচনা না করে আইন সংশোধনের কোনও সুযোগ নেই। জরুরি মনে করলে শারীরিক দূরত্ব বজায় রাজনৈতিক দলের সঙ্গে খোলা মেলা মতবিনিময় করে সিদ্ধান্ত নেয়া যেতে পারে।

 এক বিবৃতিতে মহাসচিব মাওলানা ইউনুছ আহমাদ এসব কথা বলেন।