ইলিয়াস কাঞ্চন-গ্রিস সফরে যাচ্ছেন

উত্তরা নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। নিরাপদ সড়কের দাবিতে ‌সোচ্চার তিনি দীর্ঘদিন ধরে। বাংলাদেশে নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এই অভিনেতা। এর হাত ধরে সমাজ সেবায় তিনি একুশে পদকেও ভূষিত হয়েছেন।

এবার তিনি নিরাপদ সড়ক সংশ্লিষ্ট একটি সেমিনারে অংশ নিতে গ্রিসে যাচ্ছেন। এই অভিনেতা জাগো নিউজকে আজ সোমবার দুপুরে জানান, গ্রিসে অনুষ্ঠিত হবে ৬ষ্ঠ গ্লোবাল মিটিং অন রোড সেফটি সেমিনার। সেখানে অংশ নিতেই সোমবার দিবাগত রাত ১টা ৪০মিনিটে এমিরেটস এয়ারওয়েজে গ্রিসের উদ্দেশ্যে বাংলাদেশ ছাড়বেন তিনি।

এই সেমিনারটির আয়োজন করেছে গ্লোবাল অ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি। যারা জাতিসংঘের সঙ্গে মিলে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কিভাবে কমিয়ে আনা যায় সেই লক্ষ্যেই কাজ করছে।

২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক যে ডিকেড ঘোষিত আছে তা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে এই সংস্থাটি। বিশ্বের বিভিন্ন দেশের সড়ক দুর্ঘটনা কাজ করা বিভিন্ন সংগঠন নিয়ে এই সংস্থাটি গঠিত। সংস্থাটির সাথে বৃটেনের রয়েল ফ্যামিলির সদস্যও যুক্ত আছেন। এবারের সেমিনারেও রয়েল ফ্যামিলির একজন সদস্যও যোগ দিবেন।

ইলিয়াস কাঞ্চন জানান, ২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার জন্য জাতিসংঘ কর্তৃক ডিকেড শেষ হতে যাচ্ছে। ২০১১ সালে ঘোষিত ২০২০ সাল তথা এই দশ বছরকে টার্গেট করে ডিকেড ঘোষিত হয়। ইতিমধ্যেই ঘোষিত ডিকেডের ৯ বছর চলছে। ২০২০ সালে এর মেয়াদ শেষ হবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘জাতিসংঘ ঘোষিত দশ বছরে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা কতটুকু কমিয়ে আনা গেছে সেটারই পর্যালোচনা হবে সেমিনারে। যদি টার্গেট অনুযায়ী সড়ক দুর্ঘটনা না কমে থাকে তবে কেন কমেনি, কোন কোন ক্ষেত্রে অগ্রগতি আছে, আর কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর জন্য কি কি করা দরকার তা আলোচনা হবে এই সেমিনারে।

সেইসাথে কিভাবে এই সময়ের মধ্যে বাকী কাজ বা যে প্রস্তাবনা আসবে তা বাস্তবায়ন করা যায় তারও একটি কর্মপরিকল্পনা নির্ধারণ করা হবে।’

ইলিয়াস কাঞ্চন সেমিনারে বাংলাদেশের সড়ক দুর্ঘটনার চিত্র, কারণ, প্রতিকার, অগ্রগতি, করণীয়, সুপারিশমালাসহ বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখবেন। তিনি এই সেমিনারে সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে গত ২৫ বছরে তার কর্মকাণ্ডও তুলে ধরবেন।

তার সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন নিসচার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মিরাজুল মইন জয় যিনি এলায়েন্স এডভোকেট অর্থাৎ সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার দিক নির্দেশনার উপর ভূমিকা রাখেবেন। সাথে থাকবেন নিসচার প্রশিক্ষণ সম্পাদক ফারিহা ফাতেহ। যিনি সারা বিশ্বে সড়ক দুর্ঘটনা নিরসনে প্রশিক্ষণের বিষয়টির সাথে আমাদের প্রশিক্ষণের সমন্বয় করবেন।

জয় এবং ফারিহা উভয়ই এই দুই বছরে গ্লোবাল এ্যালায়েন্স অব এনজিওস ফর রোড সেফটি প্রণিত দিকনির্দেশনার আলোকে বাংলাদেশে কাজ করবেন বলে জানান ‘বেদের মেয়ে জোছনা’খ্যাত নায়ক ইলিয়াস কাঞ্চন।

 

/এ.এইচ.বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *