ইরানে করোনায় আরও ১২৩ জনের মৃত্যু


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ২৯ মার্চ ২০২০ - ০৮:৫৪:০৬ অপরাহ্ন

ইরানের করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দুই হাজার ৬৪০ জনে দাঁড়িয়েছে। এছাড়া আক্রান্ত মানুষের সংখ্যা ৩৮ হাজার ৩০৯ জনে পৌঁছেছে। রোববার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা টুইটারে এ তথ্য জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে করোনার দ্রুত বিস্তার ঘটেছে ইরানে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশটির ক্ষমতাসীন সরকার ব্যাপক ব্যবস্থা নিলেও তা ফলপ্রসূ হচ্ছে না।

ইরানের স্বাস্থ্যমন্ত্রীর উপদেষ্টা আলী রেজা ভাহাবজাদেহ এক টুইটে বলেছেন, গত ২৪ ঘণ্টায় আমাদের দেশে নতুন করে আরও ১২৩ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন আরও ২ হাজার ৯০১ জন। এ নিয়ে দেশটিতে মোট করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ৩৪ হাজার ৩০৯ জনে পৌঁছেছে।

তিনি বলেছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১২ হাজার ৩৯১ জন।

রাষ্ট্রীয় টেলিভিশনে ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপুর বলেছেন, করোনায় আক্রান্তদের মধ্যে ৩ হাজার ৪৬৭ জনের অবস্থা আশঙ্কাজনক। তিনি বলেন, আমি আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছি যে, দেশে করোনায় আক্রান্ত ১২ হাজার ৩৯১ জন মানুষ সুস্থ হয়ে উঠেছেন। আর করোনায় আক্রান্ত হওয়ার পর যারা মারা গেছেন তাদের গড় বয়স ৬৯ বছর।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রাণঘাতী নতুন করোনাভাইরাসের প্রথম বিস্তার ঘটে। সেখান থেকে এখন পর্যন্ত বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৭৭ হাজার ৭০৫, মারা গেছেন ৩১ হাজার ৭৩৭ এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৪৬ হাজার ৩১৯ জন। এই মুহূর্তে করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত যুক্তরাষ্ট্রে; ১ লাখ ২৩ হাজার ৭৮১ জন। যুক্তরাষ্ট্রে মারা গেছেন ২ হাজার ২২৯ জন।