ইরাকের আরো একটি ঘাঁটি ছাড়তে হচ্ছে আমেরিকা


» উত্তরা নিউজ ডেস্ক জি.এম.টি | | সর্বশেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২০ - ০৯:২৯:১৪ পূর্বাহ্ন

ইরাকের রাজধানী বাগদাদের পশ্চিমে অবস্থিত আবু গারিব শহরের একটি সামরিক ঘাঁটি ছেড়ে দেয়ার পরিকল্পনা নিয়েছে মার্কিন সামরিক বাহিনী। ইরাকি গণমাধ্যম গতকাল (মঙ্গলবার) জানিয়েছে, আগামী কয়েক ঘন্টার মধ্যে মার্কিন বাহিনী আবু গারিব শহরের ওই ঘাঁটিটি ইরাকি সামরিক বাহিনীর কাছে হস্তান্তর করতে যাচ্ছে।

আবু গারিব সামরিক ঘাঁটি ইরাকি বাহিনীর কাছে হস্তান্তর করলে গত কয়েক সপ্তাহের মধ্যে ইরাকে এ নিয়ে ছয়টি সামরিক ঘাঁটি হস্তান্তর করা হবে।

সামরিক বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি বা পপুলার মোবিলাইজেশন ইউনিটের বিরুদ্ধে আমেরিকা অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে। এ কারণে ইরাকের এসব ঘাটি হস্তান্তর করা হচ্ছে।

মার্চ মাসের শেষ দিকে মার্কিন সামরিক বাহিনী পপুলার মোবিলাইজেশন ইউনিটের একটি ঘাঁটি উড়িয়ে দেয়ার ষড়যন্ত্র করেছিলো তবে তা ব্যর্থ করে দিয়েছে পিএমইউ।

যখন করোনাভাইরাসের মহামারী মোকাবেলার জন্য সারা বিশ্ব হিমশিম খাচ্ছে তখন মার্কিন সামরিক বাহিনী ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের বিরুদ্ধে সামরিক আগ্রাসনের প্রস্তুতি নিচ্ছে। মার্কিন গণমাধ্যমও জানিয়েছে, পেন্টাগনের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা তাদের সামরিক বাহিনীকে পিএমইউ’র বিরুদ্ধে অভিযান চালানোর পরিকল্পনা চূড়ান্ত করার নির্দেশ দিয়েছেন।

ইরাকের স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবি ঘোষণা করেছে, মার্কিন অভিযান মোকাবেলার জন্য তারা সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।- পার্সটুডে