সিয়াম | ইবি প্রতিনিধি, কুষ্টিয়া সিয়াম | ইবি প্রতিনিধি, কুষ্টিয়া


ইবিতে আইআইইআর’র উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন






প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাল গাছ গুরু ত্বপূর্ণ ভূমিকা রাখে, প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের মাসে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচির অংশহিসেবে ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তাল গাছ রোপনের উদ্যোগ গ্রহণ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় আইআইইআর।

আজ বৃহস্পতিবার সকালে ক্যাম্পাসে নির্মাণাধীন আইআইইআর ভবনের পাশে তাল গাছ লাগিয়ে প্রধান অতিথি হিসেবে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী। এ সময় ড. রাশিদ আসকারী বলেন, প্রকৃতির হাত ধরেই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করতে হবে। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় তাল গাছ গুরত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদেরকে বেশি বেশি করে তাল গাছ লাগাতে হবে। তিনি বলেন, তাল গাছ সবাইকে বড় ও মহৎ হতে শিক্ষা দেয়।

আইআইইআর পরিচালক প্রফেসর ড. মোহাঃমেহের আলীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, তাল গাছ শুধু প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাই করে না। তালের পিঠা, পায়েষ বাঙালীর আবহমান সংস্কৃতির কথা মনে করিয়ে দেয়।

অপর বিশেষ অতিথি ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, আমাদের দেশ থেকে তাল গাছ বিলীন হতে চলেছে। তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় আমাদের বেশি।