আসুসের গেমিং গ্রাফিক্স কার্ড


» উত্তরা নিউজ | অনলাইন রিপোর্ট | সর্বশেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯ - ০৯:৫৬:২৪ পূর্বাহ্ন

এনভিডিয়ার নতুন সুপার সিরিজের গ্রাফিক্স কার্ডের অন্যতম উৎপাদক আসুস দেশের বাজারে নিয়ে আসছে আরটিএক্স সিরিজের গ্রাফিক্স কার্ড। নতুন সুপার কার্ডগুলো আসছে আসুস বাংলাদেশের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের মাধ্যমে।

আসুস আরওজি, টার্বো এবং ডুয়াল- এই ৩টি সিরিজের মোট ৪টি নতুন কার্ড দেশের বাজারে পাওয়া যাবে। সুপার এডিশনের এই কার্ডগুলোর মডেল হলো আরওজি-এসটিআরআইএক্স-আরটিএক্স২০৮০এস-৮জি-গেমিং, আরওজি-এসটিআরআইএক্স-আরটিএক্স২০৬০এস-৮জি-গেমিং, টার্বো-আরটিএক্স২০৭০এস-৮জি-ইভো এবং ডুয়াল-আরটিএক্স২০৬০এস-৮জি-ইভো।

এনভিডিয়ার টুরিং আর্কিটেকচার মাধ্যমে তৈরি আরটিএক্স-২০০০ সিরিজের এই কার্ডগুলো রে ট্রেসিং সুবিধার জন্য ব্যাপকভাবে পরিচিত। নতুন সুপার লাইনাপের কার্ডগুলো এর আগের সংস্করণ থেকে প্রায় ২৫ শতাংশ বেশি পারফরম্যান্স দিতে সক্ষম।

এই ৪টি মডেলের মধ্যে সবচেয়ে উন্নত মডেলটি হলো এসটিআরআইএক্স-আরটিএক্স২০৮০এস-৮জি-গেমিং গ্রাফিক্স কার্ডটি। ৩০৭২টি কুডা কোর এবং ৮ জিবি জিডিডিআর-সিক্স মেমোরি প্রিমিয়াম ফিচারের এই কার্ডটি এনভিডিয়ার টুরিং আর্কিটেকচারের মধ্যে সবচেয়ে দ্রুতগতির এবং বেশ কর্মক্ষমতাশীল। যেকোনো গেম অথবা গ্রাফিক্যাল কাজ সহজেই করা সম্ভব এই কার্ডটি দিয়ে।

এই সিরিজের অন্যতম বাজেট কার্ডটি হলো এসটিআরআইএক্স-আরটিএক্স২০৬০এস-৮জি-গেমিং। এই গ্রাফিক্স কার্ডটির আগের সংস্করণের তুলনায় এতে কুডা কোর এবং মেমোরি বাড়িয়ে যথাক্রমে ২১৭৬টি কুডা কোর এবং ৮ জিবি করা হয়েছে। মিড রেঞ্জের এই কার্ডটির আগের সংস্করণটি গেমারদের কাছে ব্যাপক পরিচিত এবং বর্তমান সংস্করণটি আগের আরটিএক্স ২০৭০-এর সমমানের পারফরম্যান্স দিতে সক্ষম।

প্রায় ২.৭ স্লটধারী এসটিআরআইএক্স সিরিজকে দেয়া হয়েছে সর্বোচ্চ কুলিং সুবিধা এবং ব্যবহার করা হয়েছে প্রিমিয়াম কম্পোনেন্টস। এই এসটিআরআইএক্স সিরিজে থাকছে অ্যাক্সিয়াল প্রযুক্তির ফ্যান, যা জিরো ডেসিবল সাউন্ডে জিপিইউকে সর্বোচ্চ ঠান্ডা করার সুবিধা দিতে সক্ষম।

অন্যদিকে টার্বো-আরটিএক্স২০৭০এস-৮জি-ইভো গ্রাফিক্স কার্ডটি একটি ফ্যান সম্বলিত ব্লোয়ার ধরনের কার্ড, যা এর আগের সংস্করণের তুলনায় অনেক বেশি ক্ষমতাসম্পন্ন। ২৫৬০টি কুডা কোর এবং ৮ জিবি জিডিডিআর-ফাইভ মেমোরি এই কার্ডটি গেমিং এবং ভিআর সুবিধার জন্য উপযোগী।

ডুয়াল-আরটিএক্স২০৬০এস-৮জি-ইভো গ্রাফিক্স কার্ডটি ডুয়াল ফ্যান সমৃদ্ধ। এতেও এসটিআরআইএক্স সিরিজের মতো অ্যাক্সিয়াল প্রযুক্তির ফ্যান ব্যবহার করা হয়েছে এবং প্রায় একই সুবিধাসম্পন্ন। তবে কিছু ইনপুট পোর্ট এবং পাওয়ার আউটপুটে পার্থক্য রয়েছে। এটি আড়াই স্লটের একটি কার্ড।

নতুন গ্রাফিক্স কার্ডগুলো এই সপ্তাহের শেষে বাজারে পাওয়া যাবে বিস্তারিত জানতে ভিজিট : https://globalbrand.com.bd।

উত্তরা নিউজ/এস,এম,জেড