আসছে শ্যামল মাওলা’র ‘ইতি,তোমারই ঢাকা’


» কামরুল হাসান রনি | ডেস্ক ইনচার্জ | | সর্বশেষ আপডেট: ১০ নভেম্বর ২০১৯ - ০৮:২২:৩২ অপরাহ্ন

মারুফ সরকার, বিনোদন প্রতিনিধি: ছোটপর্দার জনপ্রিয় অভিনেতা শ্যামল মাওলা। এ সময়ের ব্যস্ত অভিনেতাদের মধ্য শ্যামল অন্যতম একজন। অসংখ্য নাটক ও টেলিফিল্মে অভিনয় করেছেন শ্যামল। তারমধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে, ‘মুদ্রার এপিঠ ওপিঠ’,  ‘আস্থা’, ‘সিনেমাওয়ালা’, ‘বাবুই পাখির বাসা’, ‘বারান্দায় রৌদ্দুর’ ইত্যাদি।

আগামী ১৫ নভেম্বর মুক্তি পেতে যাচ্ছে শ্যামল অভিনীত ‘ইতি, তোমারই ঢাকা’ সিনেমাটি। ভারতের ১১তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা মৌলিক চিত্রনাট্য বিভাগে (বেস্ট অরিজিনাল স্ক্রিনপ্লে) পুরস্কার জিতেছে ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। এরই মধ্যে ছবিটি ২৩টি আন্তর্জাতিক উৎসবে প্রদর্শিত হয়েছে, প্রশংসিত হয়েছে।

১১ জন চলচ্চিত্র নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’ ছবিটি। ১১ জন তরুণ নির্মাতা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর আহসান, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হ‌ুমায়ূন।

ছবিটি প্রসঙ্গে শ্যামল বলেছেন, ‘চলচ্চিত্রের মূল বিষয় রাজধানী ঢাকা। এই চলচ্চিত্রে উঠে এসেছে ঢাকার নিম্নবিত্ত মানুষের জীবনযাপন, তাদের সংগ্রাম আর বেঁচে থাকার নিরন্তর যুদ্ধ। সেই সঙ্গে ঢাকার নিজস্ব সংস্কৃতিও ফুটে উঠেছে সেখানে।’ ১১ জন পরিচালক, অর্ধশতাধিক অভিনয়শিল্পী এবং শতাধিক কলাকুশলীর এই যে সহযোগিতা, দেশের সিনেমার ইতিহাসে বড় পর্দায় এত বৈচিত্র্যময় প্রজেক্ট আগে দেখা যায়নি। এতে আমার চরিত্রটি একজন প্রাইভেটকারের ড্রাইভার। গল্পটা ফ্যান্টাসিধর্মী। ড্রাইভার দামি গাড়ি চালাচ্ছে, সুদর্শন বস, বসের আবেদনময়ী প্রেমিকা। এসব থেকে ড্রাইভারের নিজেকে নিয়ে নিজের ভেতরে প্রশ্ন জাগে, ‘আমার কেন বিএমডব্লিউ নেই? আমার কেন সুন্দরী প্রেমিকা নেই? খুবই সাধারণ একটা গল্পকে অসাধারণভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। ইতিমধ্যে ফিল্মটি বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে। এতটুকু বলতে পারি, এগারোটা গল্পের মধ্যে যদি মনে রাখে কেউ তবে আমাদের গল্পটাকে মনে রাখবে। কাজেই আমি প্রত্যাশা করি, দর্শক নতুন কিছু দেখতে পাবে। ছবিটি দর্শকের জন্য ভিন্ন অভিজ্ঞতার সুযোগ নিয়ে আসবে।’

ছবিতে শ্যামল ছাড়াও আরও অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, নুসরাত ইমরোজ তিশা, অ্যালেন শুভ্র, অর্চিতা স্পর্শিয়া, ইরেশ যাকের, গাউসুল আলম শাওন, মুস্তাফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইন্তেখাব দিনার, রওনক হাসান, শেহতাজ মনিরা হাশেম, শতাব্দী ওয়াদুদ, শাহনাজ সুমিয়া, ইয়াশ রোহান প্রমুখ।