উত্তরা নিউজ উত্তরা নিউজ
অনলাইন রিপোর্ট


আলেম-ওলামাগণ সমাজের গুরুত্বপূর্ণ অংশ, তাদেরকে বাদ দিয়ে পরিবর্তন সম্ভব নয়






গতকাল সন্ধ্যায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম রাজধানীর মিরপুরে জামিউল উলুম মাদ্রাসা ও মসজিদ কমপ্লেক্সে খতিব, ইমাম, আলেমগণ ও মাদ্রাসা শিক্ষার্থীদের সাথে এডিস মশানিধন ও ডেঙ্গু সচেতনতা বিষয়ে এক আলোচনায় অংশগ্রহণ করেন।

মেয়র তাঁর বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের মূলধারার শিক্ষা ব্যবস্থা স্বীকৃতি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির কথা উল্লেখ করেন। তিনি বলেন, “আপনাদেরকে বাদ দিয়ে দেশের সামগ্রিক উন্নয়ন যেমন সম্ভব নয়, তেমনি আপনাদেরও দায়িত্ব আছে দেশের উন্নয়নে শরিক হওয়ার। বর্তমানে এডিস মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গু রোগের ভয়বহতা থেকে রক্ষা পেতে মুসল্লিদের সচেতনতা বৃদ্ধি জরুরি”। এ লক্ষ্যে তিনি মসজিদে বয়ানের মাধ্যমে ইমামগণ মুসল্লিদের মাঝে নিজ-নিজ বাসা-বাড়ি, আঙ্গিনা, এলাকার ছোট-ছোট জলাধার নিয়মিত পরিচ্ছন্নতার তাগিদ দেন। পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানের অঙ্গ উল্লেখ করে মেয়র বলেন, “আল্লাহপাক রাব্বুল আলামিনকে ‘রাজি-খুশি’ করার জন্যও মুসল্লিদের পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। এই পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য আমাদের নিজেদের সাথে-সাথে আমাদের প্রতিবেশীরাও নিরাপদ থাকবে, যেটি অশেষ ছোয়াবের কাজ। আমরা নিজেরা যেমন পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবো, তেমনি আমাদের প্রতিবেশীদেরকেও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে উৎসাহিত করবো”। মেয়র মাদ্রাসা শিক্ষার্থীদেরকে ডেঙ্গু মশার বিভিন্ন প্রজননস্থল যেমন গাড়ির অব্যবহৃত টায়ার, আইসক্রিমের কাপ, ডাবের খোসা, ছোট পট, পরিত্যক্ত কন্টেইনার ইত্যাদিতে জমে থাকা পানি নষ্ট করে ফেলার পরামর্শ দেন।

জামিউল উলুম মাদ্রাসার অধ্যক্ষ মুফতি মোঃ আবুল বাশার নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মাঝে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী সাহাবুদ্দীন আহমেদ, ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী এবং ঢাকা জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান বক্তব্য রাখেন।

উত্তরা নিউজ/এস,এম,জেড